ক্যাপ খেলাধুলার অন্যতম সঙ্গী। অনেক খেলাতেই ক্রীড়াবিদরা মাথায় ক্যাপ পরেন। তবে বিশ্বের অন্যতম জনপ্রিয় খেলা ফুটবলে ম্যাচ চলাকালীন ক্যাপ পড়ার প্রচলন একেবারে নেই বললেই চলে। এরকম বিশেষ ঘটনা ঘটেছে আজ (মঙ্গলবার) ফেডারেশন কাপের কোয়ার্টার ফাইনালে শেখ জামাল ও বাংলাদেশ পুলিশের ম্যাচে।

শেখ জামালের গোলরক্ষক মাহফুজ হাসান প্রিতমকে প্রথমার্ধে মাথায় ক্যাপ পরে কিপিং করতে দেখা গেছে। দেশজুড়ে চলছে তীব্র দাবদাহ। গোপালগঞ্জে শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে বিকেল ৩টায় শুরু হয় ম্যাচটি। সূর্যের আলো থেকে বাঁচতেই তাই ক্যাপের আশ্রয় নেওয়া। তবে ক্যাপ পরে দলকে বাঁচাতে পারেননি প্রথমার্ধে। ২৩ মিনিটেই শেখ জামাল তিন গোল হজম করেছে। দ্বিতীয়ার্ধে অবশ্য আর তাকে ক্যাপ পরতে দেখা যায়নি। অবশ্য প্রান্ত বদল হওয়ার পর শেখ জামালের গোলপোস্ট ছায়ার মধ্যেই পড়েছিল খেলার পরবর্তী অংশে। 

বাংলাদেশ প্রিমিয়ার লিগ পরিচালনাকারী রেফারি ও সাবেক ফিফা রেফারিদের প্রায় সবাই গোলরক্ষকদের সূর্যের তাপ থেকে রক্ষা পেতে ও বলের ফ্লাইট বুঝতে ক্যাপ পরা বিধিসম্মত বলেই জানিয়েছেন। তবে রেফারিদের মধ্যে এ নিয়ে খানিকটা মতভেদ রয়েছে, কারও মতে স্বাভাবিকভাবেই ক্যাপ পরতে পারবে, দুয়েকজন উল্টো করে পরার কথাও জানিয়েছেন যাতে কর্নার বা প্রতিপক্ষের আক্রমণের সময় কেউ আহত না হয়।

গোলরক্ষক চাইলে সূর্যের আলো বা ফ্লাডলাইটের আলো থেকে রক্ষা পেতে চোখে স্পোর্টস গ্লাস ব্যবহার করতে পারেন। ক্যাপ ব্যবহার করতে পারেন গোলরক্ষকের পাশাপাশি অন ফিল্ড অন্য পজিশনের খেলোয়াড়রাও। তবে সেটি অবশ্যই রেফারি-ম্যাচ কমিশনার কর্তৃক অনুমোদিত হতে হবে।

জাতীয় দলের সাবেক অধিনায়ক গোলরক্ষক বিপ্লব ভট্টাচার্য্য প্রায় দুই যুগ ঘরোয়া ফুটবল খেলেছেন। ক্যাপ পরে গোলকিপিং নিয়ে তিনি বলেন, ‘আমি কখনও ক্যাপ পরে গোলকিপিং করিনি। এরকম কাউকে করতেও দেখিনি।’ আধুনিক ফুটবলে সূর্যের তাপ ও নানা কৌশলের জন্য ক্যাপ পরে কিপিং নতুনত্বই। 

এজেড/এএইচএস