সেভিয়ার সঙ্গে ম্যাচটি রিয়াল মাদ্রিদের জন্য ছিল খুবই গুরুত্বপূর্ণ। এই ম্যাচ জিতলেই পয়েন্ট টেবিলের শীর্ষে উঠার সুযোগ ছিল তাদের সামনে, সহজ হতো শিরোপা জয়ের পথও। কিন্তু সেভিয়ার সঙ্গে ২-২ গোলে ড্র করে লা লিগা জয়ের আশায় বড় একটা ধাক্কাই খেয়েছে রিয়াল। 

এই ম্যাচে রেফারির সিদ্ধান্ত বিতর্কের জন্ম দিয়েছে। ম্যাচের ৭৫তম মিনিটে প্রতি-আক্রমণে বক্সে চলে আসা বেনজেমাকে অবৈধভাবে রুখে দেন বনো। পেনাল্টি যায় রিয়ালের পক্ষে। তবে সিদ্ধান্তটা যাচাই করতে রেফারি দ্বারস্থ হন ভিএআরের। সেখানে উল্টো পেনাল্টি যায় সেভিয়ার পক্ষে। 

কারণ আক্রমণের শুরুতে অন্য প্রান্তে রিয়ালের মিলিতাও ফাউল ও হ্যান্ডবল করেছিলেন একই সঙ্গে। স্পটকিক থেকে গোল করেন প্রথম গোল গড়ে দেওয়া রাকিটিচ। রেফারির এমন সিদ্ধান্তে ক্ষুব্ধ রিয়াল কোচ জিনেদিন জিদান। কীভাবে রিয়াল পেনাল্টি পেল না, বুঝতে পারছেন না জিদান।

তিনি বলেন, ‘আমি বিষয়টি একেবারেই বুঝতে পারিনি। যদি মিলিতাওয়ের ক্ষেত্রে হ্যান্ডবল হয়, তাহলে সেভিয়ার ক্ষেত্রেও তা হ্যান্ডবল। সে আমাকে বলে, মিলিতাওয়েরটা হ্যান্ডবল ছিল, কিন্তু সে আমাকে সন্তুষ্ট করতে পারেনি।’

জিদান আরও বলেন, ‘আমি কখনও রেফারির সিদ্ধান্ত নিয়ে মন্তব্য করি না, কিন্তু আজ আমি ক্ষুব্ধ। তবে যা হওয়ার হয়েছে। এখন আমি যাই বলি, কিছুই আর পাল্টাবে না। দল যেভাবে খেলেছে তাতে আমি খুশি। দ্বিতীয়ার্ধে আমরা ছিলাম অসাধারণ, আমাদের আরও বেশি কিছু প্রাপ্য ছিল।’

এমএইচ