বিতর্কিত ইউরোপিয়ান সুপার লিগ নিয়ে বেশ জলঘোলা হলো। এই টুর্নামেন্টে খেলার জন্য সম্মতি জানিয়েছিল ইংলিশ প্রিমিয়ার লিগের প্রথম সারির ছয়টি ক্লাব। পরে ইংল্যান্ড সরকার, শীর্ষ ফুটবল সংস্থাগুলোর হুমকি আর সমর্থকদের রোষানলে পড়ে নিজেদের সিদ্ধান্তে পরিবর্তন আনে ক্লাবগুলো। নাম তুলে নেয় ইউরোপিয়ান সুপার লিগ থেকে।

নিজেদের নাম প্রত্যাহার করে ভুলের জন্য অনুশোচনা প্রকাশ করা হয় আর্সেনাল, চেলসি, লিভারপুল, ম্যানসিটি, ম্যানইউ ও টটেনহ্যাম হটস্পারের পক্ষ থেকে। তবে সহজে পার পাচ্ছে না তারা। প্রিমিয়ার লিগের সঙ্গে সমঝোতার অংশ হিসেবে ২ কোটি ২০ লাখ পাউন্ড জরিমানা দিতে হচ্ছে ক্লাবগুলোকে।

বুধবার (৯ জুন) এক বিবৃতির মাধ্যমে ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে জানানো হয়, ‘ইউরোপিয়ান সুপার লিগের প্রস্তাবের সঙ্গে একমত হওয়া ছয়টি ক্লাব আজ আবারও স্বীকার করেছে তাদের এই পদক্ষেপ ভুল ছিল। তারা ভবিষ্যতে প্রিমিয়ার লিগ ও ইংলিশ ফুটবলের কাছে অঙ্গীকারবদ্ধ থাকতে বলে প্রতিশ্রুতি দিয়েছে।’ 

জরিমানা এবং এর অর্থ কিভাবে ব্যয় করা হবে সেটিও জানিয়েছে প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ, ‘ফুটবলের কল্যাণে ক্লাবগুলো ২ কোটি ২০ লাখ পাউন্ড জরিমানা দিতে সম্মত হয়েছে। ভক্তদের সমর্থন, তৃণমূল ফুটবল ও কমিউনিটি কর্মসূচিতে এই অর্থ বিনিয়োগ করা হবে।’

ভবিষ্যতে আবারও একই ধরনের কান্ড করলে আরও আড়াই কোটি পাউন্ড জরিমানা গুনতে হবে বলে সতর্ক করেছে প্রিমিয়ার লিগ কমিটি। এছাড়া ৩০ পয়েন্ট করে কেটেও নেওয়া হবে।

টিআইএস