ভেনেজুয়েলার বিপক্ষে নেইমার/গেটিইমেজ

নেইমার গোল করছেন, না হয় সতীর্থদের দিয়ে গোল করাচ্ছেন। শেষ পাঁচ ম্যাচ ধরেই ব্রাজিলের হয়ে দারুণ ছন্দে আছেন তিনি। সেটা অব্যহত রইল ভেনেজুয়েলার বিপক্ষে ব্রাজিলের কোপা আমেরিকা উদ্বোধনী ম্যাচেও। এমন ছন্দে থাকায় কোচ তিতে তার প্রশংসা না করে পারলেন না। তবে নেইমারকে রোনালদো, রিভালদোদের সঙ্গে তুলনাকেও না বললেন তিনি।

সোমবার ব্রাজিলের তিনটি গোলেই ছিল তার অবদান। ২৩ মিনিটে তার কর্নার থেকেই মারকিনিয়োস করেছিলেন গোল। ম্যাচে যখন ঘণ্টার কাঁটা পেরোচ্ছে, তখন পেনাল্টি থেকে করলেন দ্বিতীয় গোলটা। এরপর বদলি হিসেবে মাঠে আসা গ্যাবিগোলকে দিয়ে করিয়েছেন আরও একটি। তাতেই কোপা আমেরিকায় নিজেদের শুভসূচনা নিশ্চিত করে ব্রাজিল।

এদিন গোল করে কিংবদন্তি পেলের আরও কাছে চলে এসেছেন তিনি। ৭৭ গোল করা ব্রাজিল কিংবদন্তির চেয়ে এখন তিনি আছেন ১০ গোল পিছিয়ে। ৬৭ গোল করা নেইমার ২০১০ এর আগস্টে অভিষেকের পর তার চেয়ে বেশি গোল নেই আর কোনো ব্রাজিলিয়ানের। 
নেইমারের প্রশংসায় কোচ তিতে বললেন, ‘যখন নেইমার শারীরিক ও মানসিকভাবে ভালো থাকে, ভালো কিছুই হয় দলের জন্য।’
এমন ফর্মে থাকার পর ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনালদো, রিভালদোদের সঙ্গেও তুলনা শুরু হয়ে গেছে তাকে নিয়ে। তবে সেসবকে একপাশেই রাখতে চাইলেন কোচ তিতে। 

কোচ তিতে বললেন, ‘ভিন্ন যুগের খেলোয়াড়দের তুলনাটা অন্যায্য। কারণ, আমার যুগের খেলোয়াড়রা অসাধারণ ছিল। নেইমারও অসাধারণ, যেমন অসাধারণ রোনালদো, রিভালদো, রোমারিওরা। তবে তারা খেলেছেন ভিন্ন ভিন্ন সময়ে। তাদের তুলনা নিয়ে আপনার বেশ সতর্কই হতে হবে।’

এনইউ/এটি