ইউরো ২০২০
ফ্রান্স বনাম জার্মানি
বাংলাদেশ সময় রাত একটায়
সরাসরি, সনি টেন টু

ফ্রান্স ও জার্মানির যেকোনো টুর্নামেন্টের নকআউট পর্বে দেখা হওয়াটাই ছিল স্বাভাবিক। তবে ইউরোর দর্শকদের জন্য দারুণ ব্যাপার, তার আগে গ্রুপ পর্বে দেখা হচ্ছে সাবেক দুই বিশ্বচ্যাম্পিয়নের। তবে সর্বশেষ বিশ্বকাপ দুই দলের পথ ছিল দুই দিকে। 

২০১৮ রাশিয়া বিশ্বকাপে ফ্রান্স উঁচিয়ে ধরেছিল শিরোপা, বিপরীতে জোয়াকিম লোর জার্মানি বিদায় নিয়েছে গ্রুপ পর্ব থেকেই। গত বিশ্বকাপের এই ক্ষতে প্রলেপ দেওয়ার সুযোগ জার্মানদের সামনে। কিন্তু গ্রুপ পর্বেই তাদের পার করতে হবে কঠিন বাধা। 

গ্রুপ অব ডেথে ফ্রান্সের সঙ্গে তাদের লড়াই হবে ইউরোর বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল ও হাঙ্গেরি। ইউরোর আগে ওয়েলস ও বুলগেরিয়াকে হারিয়ে বার্তা দিয়ে রাখা ফ্রান্সের সঙ্গে প্রতিদ্বন্দ্বীটাও তাই জমবে বেশ। 

ফ্রান্সের কোচ দিদিয়ের দেশমের জন্যও অপেক্ষায় আছে ইতিহাস। এবার যদি ইউরো জেতে তার দল, তিনিই হবেন প্রথম ব্যক্তি যে  খেলোয়াড় ও কোচ হিসেবে জিতেছে ইউরো ও বিশ্বকাপ। জার্মানির কোচ লোর প্রেক্ষাপটটা অবশ্য ভিন্ন। প্রায় ১৫ বছর জার্মানির কোচের দায়িত্বে থাকা লো চলতি ইউরোর পর আর থাকছেন না দলটির কোচ। 

তারা বলেন
 
এটা অনেক বড় ম্যাচ টুর্নামেন্ট শুরু করার জন্য। আমাদের জন্য এবং জার্মাানির জন্যও এটা বড় ম্যাচ। কারণ আমরা দুই দেশই ইউরোপের অন্যতম সেরা দল। দুই দলের বক্সই বেশ ব্যস্ত থাকবে, কারণ সেখানেই ম্যাচের ভাগ্য নির্ধারিত হবে। 

দিদিয়ের দেশম, কোচ, ফ্রান্স

আমরা ইতিবাচক চিন্তা করতে পারি আর প্রতীক্ষা করতে পারি। যখন খেলার জন্য এই শহরের বাসে উঠি তখন আমি এটা নিয়ে ভেবেছি। আমি এখন শান্ত ও আরামে আছি; গত ১৪দিন ধরে আমরা এটাই করেছি যেটা আমরা অর্জন করতে চাই। 

জোয়াকিম লো, জার্মানি

সর্বশেষ পাঁচ ম্যাচে তারা কেমন ছিল

ফ্রান্স- জয়, জয়, জয়, জয়, ড্র
জার্মানি- জয়, ড্র, হার, জয়, জয়

সম্ভাব্য একাদশ

ফ্রান্স- 
লরিস; 
প্যাভার্ড, ভারানে, কিমপাম্পে, হার্নান্দেজ; 
পগবা, কান্তে, রাবিওট; 
গ্রিজম্যান, বেনজেমা, এমবাপে

জার্মানি: 
ন্যুয়ার; 
জিন্টার, হামেলস, রোডিগার; 
কিমিচ, গেন্ডোগান, ক্রুজ, গোসেনস; 
হাভার্টজ, মোলার, গেনেব্রি

এমএইচ