ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের এবারের আসরে প্রথম জয় পেয়েছে ইউক্রেন। বৃহস্পতিবার রাতের ম্যাচে আন্দ্রিয়া ইয়ারমোলেনকো ও রোমান ইয়ারমিচুকের গোলে নর্থ মেসেডোনিয়াকে তারা হারিয়েছে ২-১ গোলের ব্যবধানে। 

ম্যাচের প্রথমার্ধেই দুই গোলে এগিয়ে যায় ইউক্রেন। আগের ম্যাচে গোল করা ইয়ারমোলেনকো ও ইয়ারমিচুক এই ম্যাচেও এগিয়ে দেন তাদের। আগের ম্যাচে নেদারল্যান্ডের বিপক্ষে ৩-২ গোলে হারার ম্যাচেও গোল করেছিলেন এই দুইজন। প্রথম জোড়া ফুটবলার হিসেবে ইউরোতে নিজেদের প্রথম দুই ম্যাচেই দেশের হয়ে গোল করলেন তারা।

যদিও দ্বিতীয়ার্ধে এজগাজার আলিওসকি নর্থ মেসেডোনিয়ার পক্ষে এক গোল শোধ দেন। তার নেওয়া পেনাল্টি শট ইউক্রেনের গোলরক্ষক ফিরিয়ে দিলে ফিরতি শট থেকে গোল করেন তিনি। 

দুই দলই নিজেদের প্রথম ম্যাচে হেরে এই ম্যাচে খেলতে নামে। অস্ট্রেয়িার কাছে ৩-১ গোলে নর্থ মেসেডোনিয়া ও ইউক্রেন হারে নেদারল্যান্ডসের কাছে। এই ম্যাচে অবশ্য শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকে ইউক্রেন। বেশ কয়েকটি সুযোগও তৈরি করে তারা। 

ম্যাচের ২৯ মিনিটে পেয়ে যায় কাঙ্ক্ষিত গোলের দেখাও। কর্নার থেকে বল পেয়ে ইউক্রেনকে এগিয়ে দেন ইয়ারমোলেনকো। এর পাঁচ মিনিট পর দারুণ ফিনিশিংয়ে ব্যবধান দ্বিগুণ করেন ইয়ারমিচুক। ৩৯ মিনিটে অবশ্য এক গোল শোধ দিয়েছিলেন পান্ডব। কিন্তু অফসাইটে গোলটি বাতিল হয়ে যায়। 

দুই গোলে পিছিয়ে থেকেই বিরতিতে যায় মেসেডোনিয়া। দ্বিতীয়ার্ধের শুরু থেকে গোছানো ফুটবল খেলতে শুরু করে তারা। ম্যাচের ৫৬ মিনিটে পেয়ে যায় পেনাল্টিও। যদিও সেটি ঠেকিয়ে দিয়েছিলেন ইউক্রেনের গোলরক্ষক। কিন্তু ফিরতি শটে গোল করেন আলুসকি। 

এরপর ৮৩ মিনিটেও ইউক্রেনের ডিফেন্ডারের হ্যান্ডবলে ফের পেনাল্টি পায় মেসেডোনিয়া। এবারও মিস করেন পান্ডব, ফিরতি শটেও গোল দিতে পারেননি তিনি। 

এমএইচ