কোপা আমেরিকার এবারের মৌসুমে নিজেদের শুরুটা ভালো হয়নি উরুগুয়ের। আর্জেন্টিনার সঙ্গে হারের পর চিলির সঙ্গেও জিততে পারেনি তারা। ১-১ গোলে ড্র করে পয়েন্ট ভাগাভাগি করতে হয়। আজ (শুক্রবার) গ্রুপ পর্বে নিজেদের তৃতীয় ম্যাচে বলিভিয়ার মুখোমুখি হয়েছিল উরুগুয়ে। বলিভিয়াকে ২-০ গোলের ব্যবধানে হারিয়ে শেষ আট নিশ্চিত করেছে এডিনসন কাভানি, লুইস সুয়ারেজরা।

দুই দলের লড়াইয়ের ম্যাচে একক আধিপত্য ছিল উরুগুয়ের। তবে গোলের দেখা পেতে ৪০ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয় তাদের। বলিভিয়ার গোলরক্ষক কার্লোস ল্যাম্পের ভুলে আসে ম্যাচের প্রথম স্কোর। ৭৯তম মিনিটে গোল করে দলকে ২-০ ব্যবধানে এগিয়ে নেন কাভানি। পরে আর কেউই গোলের দেখা পায়নি। ফলে এই ব্যবধানে ম্যাচ জিতে মাঠ ছাড়ে উরুগুয়ে। এতে শেষ আটে পৌঁছে যায় তারা। এই ম্যাচ হারের ফলে নক-আউট পর্বে খেলার স্বপ্ন ফিকে হয়ে গেল বলিভিয়ার।

বল দখলের লড়াইয়ে দুই দল প্রায় সমানে টক্কর দিলেও বলিভিয়ার বিপক্ষে শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলার চেষ্টা করে উরুগুয়ে। প্রতিপক্ষের গোলমুখে গুনে গুনে ২২টি শট নেয় তারা। তবুও সুয়ারেজ-কাভানির সমন্বয়ে গড়া আক্রমণ ভাগ সেভাবে আতঙ্ক ছড়াতে পারেনি বলিভিয়ার রক্ষণে। ম্যাচ শুরুর বাঁশি বাজার ৪ মিনিটের মাথায় বলিভিয়ার গোলরক্ষককে একা পেয়েও সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হন কাভানি। সুযোগ এসেছিল ম্যাচের ১১, ২০ ও ২৭ মিনিটে। তবে স্কোর করতে পারেননি সেই কাভানি।

ম্যাচের বার বার আক্রমণ সজিয়েও ব্যর্থ উরুগুয়ে। এ সময় মনে হচ্ছিল গোল শূন্য থেকে বিরতিতে যাবে দুই দল। প্রথমার্ধ শেষের বাঁশি বাজার ৫ মিনিট আগে ভুল করে বসেন বলিভিয়ার গোলরক্ষক কার্লোস ল্যাম্পে। ৪০ মিনিটের সময় কাভানির নেওয়া শট ঠেকাতে গিয়ে নিজের জালেই বল জড়িয়ে ফেলেন তিনি।

বিরতি থেকে ফিরে ম্যাচের ৭৯ মিনিটে স্কোর কার্ডে নাম তোলেন কাভানি। বাঁ প্রান্ত থেকে ফাকুন্দো তোরেসের ক্রস থেকে বক্সের মধ্যে ফাঁকায় বল পেয়ে সেটি জালে জড়াতে ভুল করেননি ম্যানচেস্টার ইউনাইটেডের স্ট্রাইকার। এতে লিড দ্বিগুন হয় উরুগুয়ের। পরে আর কোনও গোল না হলে ২-০ ব্যবধানে জয় পায় উরুগুয়ে। ফলে ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে শেষ আট নিশ্চিত করে কোপা আমেরিকার ১৫ বারের শিরোপা জেতা সবচেয়ে সফল দলটি। 

টিআইএস