রোনাল্ড কোম্যান ছেড়ে গিয়েছিলেন সাজানো সংসার। বার্সেলোনার দায়িত্ব নিতে ইউরোর এক বছর আগে ছেড়ে এসেছিলেন নেদারল্যান্ডের কোচের দায়িত্ব। এরপরই দেশটির ফুটবল দলের কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয় ফ্র্যাংক ডি বোরকে। 

কিন্তু দশ মাসের মাথায়ই চাকরি ছাড়লেন তিনি। অবশ্য আগেই তার সঙ্গে চুক্তি ছিল ডাচদের অন্তত ইউরোর কোয়ার্টার ফাইনালে তুলতে হবে তাকে। কিন্তু সেই কাচটিই করতে পারেননি বোর। তাই শেষ পর্যন্ত দায়িত্ব ছাড়লেন তিনি। 

ডাচ ফুটবল অ্যাসোসিয়েশন (কেএনভিবি) জানিয়েছে, তাদের সঙ্গে আলোচনা করেই কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছেন বোর। গ্রুপ পর্বে অবশ্য তিন ম্যাচেই জিতেছিল নেদারল্যান্ড। কিন্তু শেষ ষোলোয় চেক প্রজাতন্ত্রের কাছে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হয় ডাচদের। 

চাকরি ছাড়ার বিবৃতিতে ডি বোর বলেন, ‘আমি জাতীয় দলের কোচ হিসেবে আর থাকব না, নিজের পারফরম্যান্স পর্যালোচনার পর এমন সিদ্ধান্ত নিয়েছি। আমি যে লক্ষ্যে এসেছিলাম, সেটি পূরণ হয়নি। ২০২০ সালে আমাকে যখন জাতীয় দলের কোচ হতে বলা হয়, তখন আমি ভেবেছিলাম এটা অনেক সম্মানের। পাশাপাশি এটাও জানতাম যে, দায়িত্ব নেওয়ার সঙ্গে সঙ্গে একটা চাপও চলে আসবে।’

সাবেক এই ডাচ কোচ আরও বলেন, ‘সেই চাপ দিন দিন শুধু বাড়ছেই। যা আমার জন্য ভালো কিছু নয়। বিশেষ করে নেদারল্যান্ডসের আসন্ন বিশ্বকাপ বাছাইয়ের গুরুত্বপূর্ণ ম্যাচগুলোকে সামনে রেখে। আমি সবাইকে ধন্যবাদ জানাতে চাই, বিশেষ করে খেলোয়াড় ও সমর্থকদের। ম্যানেজম্যান্টের প্রতিও আমার কৃতজ্ঞতা।’

এমএইচ