অতিবৃষ্টিতেও শেষ কিছুদিনে চলছিল ফুটবল লিগগুলো/বাফুফে

চলছে ভারী বৃষ্টির মৌসুম। তার প্রভাব পড়েছে চলমান বাংলাদেশ প্রিমিয়ার লিগেও। মাঠের অবস্থা বেগতিক। এতটাই যে, মাঠে খেলতে নামলে রীতিমতো কাদা-জলে রঙ বদলে যাচ্ছে ফুটবলারদেরই। ছিল অসন্তোষও। এ অবস্থায় লিগ মাঠে গড়াবে কিনা, তা নিয়েও ছিল প্রশ্ন। এ প্রশ্নের উত্তর মিলেছে মাঝরাতে। আজ শুক্রবার রাত একটায় এক বিবৃতিতে লিগ স্থগিত ঘোষণা করে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) এর পেশাদার ফুটবল লিগ কমিটি।

চলমান করোনা পরিস্থিতি রুখতে সাত দিনের ‘কঠোর লক ডাউন’ চলছে দেশজুড়ে। এ অবস্থাতেও প্রিমিয়ার লিগ (বিপিএল) ও বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগের (বিসিএল) ম্যাচ চলছিল সরকারের অনুমতি নিয়েই। লকডাউন যেখানে বাধা দিতে পারেনি, সেখানে এবার বাধাটা দিয়েছে বৃষ্টি। ‘অতিবৃষ্টি’ ও মাঠের বেহাল দশার কারণে স্থগিতই হয়ে গেছে ফুটবল লিগ। 

বিষয়টা অবশ্য আগে থেকেই আঁচ করা যাচ্ছিল। ম্যাচ আয়োজনের অনুপযোগী পরিস্থিতি ছিল বেশ কয়দিন ধরেই। গত ২৯ জুন বৃষ্টির কারণে ম্যাচের ২১ মিনিট পর সাময়িক স্থগিত ছিল বারিধারা ও রহমতগঞ্জের ম্যাচ। এরপর বৃষ্টির হানা পড়েছে প্রায় প্রতি ম্যাচেই। গতকাল আবাহনী ও চট্টগ্রাম আবাহনীর ম্যাচে তো কাদাজলে রীতিমতো মাঠের চেহারাই বদলে গিয়েছিল। নিজেদের স্বাভাবিক ফুটবল খেলাটা দুষ্কর হয়ে পড়েছিল দুই দলের জন্যেই।

এ মাঠেই গতকাল চলেছে আবাহনী ও চট্টগ্রাম আবাহনীর খেলা

বৃষ্টির হানা এখনই শেষ হচ্ছে না, চোখ রাঙানি আছে আগামী কয়েক দিনেও। চলমান পরিস্থিতি বিবেচনা করে শেষমেশ লিগ স্থগিত করে দেওয়ার সিদ্ধান্তই নিতে হয়েছে লিগ কমিটিকে। আজ শুক্রবার রাত একটায় লিগ কমিটির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘বর্তমান আবহাওয়া জনিত পরিস্থিতি (অতিবৃষ্টি), আগামী কয়েকদিনের আবহাওয়া রিপোর্ট ও মাঠের বর্তমান অবস্থা বিবেচনা করতঃ আগামী ২ জুলাই ২০২১ তারিখ হতে চলমান ‘বাংলাদেশ প্রিমিয়ার লিগ ২০২০-২১’ এবং ‘বাংলাদেশ চ্যাম্পিয়নশীপ লিগ ২০২০-২১’ এর অবশিষ্ট খেলাসমূহ সাময়িকভাবে স্থগিত রাখার বিষয়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশন কর্তৃক সিদ্ধান্ত গৃহীত হয়।’ 

তবে পরিবর্তিত সূচি এখনো নির্ধারিত হয়নি। বাফুফের বিবৃতিতে বলা হয়, ‘উল্লেখিত লিগদ্বয়ের অবশিষ্ট খেলাসমূহের পুননির্ধারিত ফিক্সচার অতিসত্ত্বর প্রেরন করা হবে।’ আজ শুক্রবার মুক্তিযোদ্ধা ক্রীড়া চক্র ও শেখ রাসেল ক্রীড়া চক্রের ম্যাচ মাঠে গড়ানোর কথা ছিল। এ সিদ্ধান্তের ফলে সেটিও হচ্ছেনা আজ।

এনইউ