পৃথিবী বড়ই নিষ্ঠুর। কথায় কথায় শোনা যায় এমন। অন্তত আজকের দিনের জন্য সবচেয়ে ভালো উদাহরণ হতে পারে রিও ডি জেনেইরোর মারাকানা। একদিকে যখন স্বপ্নপূণের উল্লাস। আরেকদিকে তখন হতাশায় ঘিরে থাকা মুহূর্ত। 

আপনি নিশ্চয়ই বুঝতে পারছেন আমি কী বলছি? লিওনেল মেসি যখন ট্রফি হাতে নেওয়ার অপেক্ষায় উল্লাসে ব্যস্ত। তখন কাঁদছেন নেইমার। তার চোখের কোনায় জল। একটা শিরোপার খুঁজে তো ছিলেন তিনিও। মরিয়া ছিলেন কোপা আমেরিকার ট্রফিটা জিততে। 

কিন্তু মঞ্চটা যে সৃষ্টিকর্তা লিখে রেখেছিলেন মেসির জন্য। বুক ভরা হতাশা নিয়েই তাই থামতে হয়েছে নেইমারকে। তবে মাঠে তিনি দাপিয়ে বেড়িয়েছেন। সতীর্থদের উৎসাহ যুগিয়েছেন, সমর্থকদের বলেছেন তাদের সমর্থনের মাত্রাটা আরেকটু বাড়িয়ে দিতে। 

কিন্তু এতকিছুর পরও আন্তর্জাতিক শিরোপা জিততে পারেননি। ২০১৪ বিশ্বকাপে এমন এক ইনজুরিতে পড়েছিলেন। মাসের পর মাস বাইরে থেকেছেন মাঠের। ওই টুর্নামেন্টে ভরাডুবি হয়েছে তার দলেরও। গত বারের গল্পটা তো আরও হতাশার। 

দল কোপা আমেরিকা জিতেছে। অথচ নেইমার কি না খেলতে পারেননি ইনজুরির জন্য। আগের মেসির মতো তাই কাঁদতে হলো তারও। এই কান্না নিশ্চয়ই একদিন রূপ নেবে হাসিতে। ট্রফিটা উঠবে নেইমারের হাতে। এমন প্রত্যাশা অন্তত সমর্থকদের। পূরণও নিশ্চয়ই একদিন হবে?

এমএইচ