কোপা আমেরিকার ফাইনালের পর একটা ছবি সাড়া জাগিয়েছিল বেশ। উত্তেজনাপূর্ণ এক ফাইনালের পর এমনিতেই দুই দলের দুই রকম অবস্থা। আর্জেন্টিনা মেতেছিল শিরোপা উৎসবে, ব্রাজিল পুড়েছে হতাশায়। দুই দলের খেলোয়াড়দের প্রতিক্রিয়া, শরিরী ভাষাও আলাদা। 

কিন্তু এরপরই দেখা গেল ভিন্ন এক দৃশ্য। খালি গায়ে একসঙ্গে হাসিমুখে বসে আছেন লিয়ান্দ্রো পারেদেস, লিওনেল মেসি ও নেইমার। ছবি দেখে সহজেই বুঝতে পারার কথা, আড্ডাও দিচ্ছিলেন তারা। অনেকেই হয়তো ভেবে থাকতে পারেন, ফাইনাল নিয়েই কথা বলেছিলেন মেসি-নেইমার।

কিন্তু তেমন ভাবনা থাকলে এখনই বদলে নিন। ২৮ বছর পর আর্জেন্টিনাকে শিরোপা এনে দেওয়ার অন্যতম কাণ্ডারি লিয়ান্দ্রো পারেদেস জানিয়েছেন, ফাইনাল নিয়ে কোনো কথাই হয়নি তাদের মধ্যে। সম্প্রতি আর্জেন্টাইন সংবাদ মাধ্যম টিওআইসি স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে এমনটি জানান তিনি।

পিএসজি তারকা বলেন, ‘আমরা ফাইনালের ব্যাপারে কোনো কথা বলিনি। নিজেদের ব্যাপারে বলেছি, পরিবার কেমন আছে, ছুটিতে কে কী করব আগামী ৪৫ দিন এসব বিষয়ে কথা হয়েছে। যখন আপনি বুঝতে পারবেন যে মেসি ও নেইমারের মতো মানুষের পাশে আছেন। এটা আসলে ফাইনালের চেয়ে বেশি কিছু। তাদের মধ্যে এমন গুরুত্বপূর্ণ ফাইনালের পর একসঙ্গে বসে অন্য ব্যাপারে কথা বলার মতো মানসিকতা আছে।’

খালি গায়ে বসে থাকার রহস্য জানিয়ে এই তারকা বলেন, ‘নেইমারের সঙ্গে আমরা জার্সি বদলানোর ব্যাপারে সম্মত হয়েছিলাম। ম্যাচশেষে সেটি করতে পারিনি কারণ আমি মাঠে উদযাপন করছিলাম। কিন্তু আমি যখন পরিবারের সঙ্গে কথা বলতে লকার রুমে মোবাইল আনতে যাই। আমি দেখি ও মেসেজ পাঠিয়ে জানিয়েছে বাইরে অপেক্ষা করছে। পরে গিয়ে আমি তাকে খুঁজে বের করেছি।’

এমএইচ