দীর্ঘদিন ধরেই বার্সেলোনার প্রাণভোমরা হয়ে ছিলেন লিওনেল মেসি। সেই তিনি ক্লাব ছেড়ে দিয়েছেন। তাকে ছাড়াই চলতি মৌসুমে মাঠে নামতে হবে বার্সেলোনাকে। এমন অবস্থায় অতীত নিয়ে পড়ে থাকতে চান না দলটির কোচ রোনাল্ড কোম্যান।

ন্যু ক্যাম্পে রোববার রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ম্যাচ দিয়ে ২০২১-২২ মৌসুম শুরু করবে বার্সেলোনা। এই ম্যাচের আগে কোম্যান বার্তা দিয়েছেন, সামনে তাকানোর। মেসির চলে যাওয়া বেদনাদায়ক সমর্থকদের জন্য, সেটি মানছেন এই ডাচ কোচ। 

তিনি বলেছেন, ‘বার্সেলোনার জন্য মেসি যা করেছে, সেদিক থেকে ভাবলে বার্সেলোনা সমর্থকদের জন্য এটা বেদনাদায়ক। কিন্তু আমরা অতীত নিয়ে পরে থাকতে পারি না। নতুন মৌসুম নিয়ে আমি রোমাঞ্চিত। আমার মনে হয়, সমর্থকরাও তাই। আমাদের বর্তমানে থাকতে হবে, অতীতে নয়।’

লা লিগার অর্থনৈতিক অবকাঠামোগত বাধ্যবাধকতায় মেসিকে ধরে রাখতে পারেনি বার্সেলোনা। তবে তাকে ছাড়াও ক্লাবটির স্কোয়াড যথেষ্ট শক্তিশালী বলে মনে করেন কোম্যান। সঙ্গে জানিয়েছেন, খেলতে হবে এবং পয়েন্ট জিততে হবে তাদের। 

কোম্যান বলেছেন, ‘মেসিকে নিয়ে মানুষ অনেক কথা বলছে। সে যেমন কার্যকরী ও মানের ছিল, তাতে সেটাই স্বাভাবিক। আমরা তাকে আর আমাদের পাশে পাব না, কিন্তু এখনও আমাদের বেশ শক্তিশালী একটি স্কোয়াড আছে। এখন আর কোনো অজুহাত নয়। আমাদের খেলতে হবে এবং পয়েন্ট জিততে হবে।’

এমএইচ