কিরগিজস্তান সফরে জাতীয় দলে বেশ চমকই দেখিয়েছেন ব্রিটিশ কোচ জেমি ডে। দুই প্রবাসী সরাসরি জাতীয় দলে ফুটবলারকে ডেকেছেন। তাদের দলে নেওয়ার পেছনে নিজের যুক্তিও দিয়েছেন জামালদের গুরু। 

দুই প্রবাসী ফুটবলার সম্পর্কে তার প্রাথমিক বক্তব্য, ‘তাদের কিছু খেলার ভিডিও আমি দেখেছি। টেকনিক্যালি খুবই ভালো মনে হয়েছে। এজন্য এই দু’জনকে সুযোগ দিচ্ছি।’ অক্টোবরে সাফ চ্যাম্পিয়নশিপ। বাংলাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট। সেই টুর্নামেন্টে এই দুই প্রবাসী বাজির ঘোড়া হতে পারেন। 

সাফ ও এই দুই জনের দলে স্থায়ীত্বের ব্যাপারে জেমির বক্তব্য, ‘আশা করি তারা নিজেদের প্রমাণ করতে পারবে। তারা এই ভালো করতে পারলে শক্তিমত্তা বাড়বে। আর যদি প্রমাণ না করতে পারে খুব সমস্যা নেই। কারণ এটি আমন্ত্রণমূলক টুর্নামেন্ট। আমরা দুই জন ফুটবলারকে দেখতে পারব এটি গুরুত্বপূর্ণ বিষয়।’

বিশ্বের নানা দেশে বাংলাদেশি প্রবাসী ফুটবলার বিভিন্ন স্তরের লিগে খেলেন। আরও বিদেশিদের বিবেচনা না করে এই দু’জনকে নেওয়ার ব্যাখ্যা জেমির, ‘হ্যাঁ অবশ্যই আরও অনেকে রয়েছে। তবে অনেকের পাসপোর্ট প্রস্তুত নয় আরো কিছু বিষয় জড়িত। সব কিছু মিলিয়ে এই দু’জনকে নেওয়া হয়েছে’।

বাংলাদেশ প্রিমিয়ার লিগে খেলা মাহাদী, নবাবদের বিবেচনা না করার কারণ প্রসঙ্গে বলেন, ‘ঘরোয়া লিগে নিয়মিত ম্যাচ না খেললে আমার বিবেচনা করা কঠিন।’ নাইজেরিয়ান থেকে বাংলাদেশি হওয়া এলিটা কিংসলে বসুন্ধরা কিংসের হয়ে কয়েকটি ম্যাচ খেলেছেন ও গোলও করেছেন। কিছুদিন কিংসলের ফিটনেস নিয়ে জেমি মন্তব্য করলেও আজ দলে না নেওয়ার কারণ বললেন অন্য, ‘সে এখন দলে ডাকার জন্য বৈধ নয়। তার কিছু আইনি ব্যাপার রয়েছে। এএফসি কাপেই সে খেলতে পারছে না।’ 

কিংসলে ঘরোয়া লিগে খেললেও বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক অঙ্গনে প্রতিনিধিত্ব করতে ফিফা-এএফসি’র অনুমোদন লাগে। সেই অনুমোদন এখনো হয়নি। 

এজেড/এটি/এমএইচ