বার্সেলোনা শেষ অবধি ছেড়েছেন লিওনেল মেসি। ২১ বছরের সম্পর্ক শেষ হয়ে গেছে তাতে। তবে তার আগে হয়েছে বহু নাটক। চলতি মৌসুমে তো বটেই, হয়েছে গত মৌসুমেও। সেবার বার্সেলোনা ছেড়ে চলে যেতে চেয়েছিলেন মেসি। 

ছাড়তে চাওয়ার ইচ্ছের কথা জানিয়ে বার্সার ওই সময়ের সভাপতি জোসেফ মারিও বার্তেমেউয়ের উদ্দেশ্যে পাঠিয়েছিলেন বুরোফ্যাক্সও। যেটি বেশ আলোচিত হয়েছিল ওই সময়। যদিও এই বুরোফ্যাক্সে কী লিখেছিলেন মেসি, সেটি তখন জানা যায়নি। তবে এবার আলোচিত সেই বুরোফ্যাক্সে মেসি কী লিখেছিলেন, সেটি বের করেছে স্প্যানিশ দৈনিক মুন্দো দেপার্তিভো।

‘প্রিয় মিস্টার বার্তেমেউ’ লিখে শুরু করা ওই বুরোফ্যাক্সে মেসি লিখেছেন-

এতদ্বারা, ২০১৭ সালের ২৫ নভেম্বর করা চুক্তির ৩.১ ধারা অনুযায়ী বার্সেলোনার সঙ্গে পেশাদার ফুটবলার হিসেবে আমার চুক্তি বাতিল করতে চাইছি।

আমি বুঝতে পারছি যে, উপরে উল্লিখিত চুক্তি ধারা অনুযায়ী একতরফাভাবে কর্মসংস্থানের সমাপ্তি ঘটানোর ক্ষেত্রে কোভিড-১৯ মহামারির কারণে সৃষ্ট জরুরি অবস্থার প্রেক্ষাপটে যেভাবে ২০১৯-২০ ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে, সেই অনুযায়ী বিষয়টির অবশ্যই ব্যাখ্যা দিতে হবে।’

এই বিশেষ পরিস্থিতির কারণে- গতকাল শেষ হয়েছে ২০১৯-২০ প্রতিযোগিতার মৌসুম- কোনো প্রকার পূর্বানুমান ছাড়াই  ১৫ আগস্ট সমাপ্ত হয়েছে- আমরা ১৪ আগস্ট রাতে চ্যাম্পিয়ন লিগ থেকে বাদ পড়ার পর বার্সেলোনায় ফিরে আসি।

যেকোনো ক্ষেত্রে প্রতিযোগিতা মৌসুম শেষ হওয়ার ১০ দিনের মধ্যে এবং উল্লিখিত ৩.১ ধারা অনুযায়ী সম্মত সময়সীমা ২০১৯-২০ মৌসুমের বিশেষ পরিস্থিতির আলোকে অবশ্যই ব্যাখ্যা করতে হবে, এক্ষেত্রে আমি আমার অধিকার-বলে ৩০ আগস্ট ২০২০ থেকে চুক্তির অবসান ঘটাতে চাই।

এমএইচ