ছবি: সংগৃহীত

লিওনেল মেসি উদ্ধার করছেন বার্সেলোনা-আর্জেন্টিনাকে। এ আর নতুন কি! রবিবার রাতে লেভান্তের বিপক্ষে ঘটেছে সেটাই। তার একমাত্র গোলেই নিজেদের মাঠ ন্যু ক্যাম্পে লেভান্তেকে হারিয়ে জয়ে ফিরেছে বার্সেলোনা। ক্লাব ক্যারিয়ারের ৬৪২তম গোলটি করে কিংবদন্তি পেলের এক ক্লাবে সর্বোচ্চ গোলের রেকর্ডের আরও একধাপ কাছে চলে এসেছেন মেসি। 

বার্সেলোনা শেষ দুই ম্যাচে জয়হীন। হার দুটো এসেছিল কাদিজ আর জুভেন্তাসের বিপক্ষে। দুটো ম্যাচেই মাঝমাঠের দখলটা গোলে রূপ দিতে ব্যর্থ হয় বার্সা। সে দৃশ্য অব্যহত ছিলো রবিবারের ম্যাচেও। 

ফরোয়ার্ডদের নিষ্প্রভতা পাশাপাশি লেভান্তে গোলরক্ষক আইতর ফের্নান্দেজের নৈপুণ্যও ছিল এর বড় কারণ। প্রথমার্ধে অ্যান্টোয়ান গ্রিজমানের দুটো, মার্টিন ব্র্যাথওয়েইট আর মেসির একটা করে সুযোগ ফিরিয়েছেন দারুণ সামর্থ্যের প্রমাণ দিয়ে। 

গোলহীনভাবে বিরতিতে যাওয়া বার্সা দ্বিতীয়ার্ধেও সমান সুযোগই সৃষ্টি করেছে, তবে গোলের দেখা আর মিলছিল না দলের। শেষমেশ মিললো, যখন ম্যাচের ঘড়ির কাঁটায় ৭৫ মিনিট পেরিয়ে গেছে। ফ্রেঙ্কি ডি ইয়ংয়ের থ্রু থেকে কোনাকুনি শটে আইতরকে পরাস্ত করেন বার্সেলোনা অধিনায়ক। 

এদিনের গোলে মেসিও অনন্য এক রেকর্ডের খুব কাছে চলে এসেছেন। লেভান্তের বিপক্ষে গোলটি ছিল বার্সেলোনার জার্সি গায়ে ছয়বারের ব্যালন ডি’অর জয়ীর ৬৪২তম। আর একটা গোল পেলেই ছুঁয়ে ফেলবেন পেলের এক ক্লাবের হয়ে সর্বোচ্চ ৬৪৩ গোলের কীর্তিকে।

তবে মেসির গোলটার পরও শেষ সময়ে কাতালানরা পয়েন্ট খোয়াতে পারতো। স্যামুয়েল উমতিতির বিপক্ষে হ্যান্ডবলের আবেদন ভিএআরে বাতিল না হতো যদি, কিংবা শেষ আক্রমণে লেভান্তে ফরোয়ার্ড সন যদি ভলিতে গোলটা করেই ফেলতেন, তাহলে মেসিদের জয়হীনতার দৈর্ঘ্য বাড়তো আরও এক ম্যাচ। তবে সেটা হয়নি শেষমেশ, তাই স্বস্তির জয় নিয়েই মাঠ ছেড়েছে কোচ রোনাল্ড কোম্যানের শিষ্যরা।

গোল পাওয়ার পরেই অবশ্য খোলসে ঢুকে গিয়েছিলো কাতালানরা। একতালে কেবল রক্ষণকাজটাই করে গেছে দল। তবে কোচ কোম্যান এমন জয়েও বেশ খুশি। বললেন, ‘কিভাবে জিতেছি, তা নিয়ে আমার কোনো মাথাব্যথা নেই। আমরা জানতাম আমাদের কর্নার ঠেকাতে হবে, যেভাবেই হোক রক্ষণকাজটা করে যেতে হবে।’

এমন রক্ষণাত্মক খেলায় প্রশ্নও উঠেছে কোম্যানের কৌশল নিয়ে। তবে ডাচ এই কোচ সেসবে কান দিতে চাইছেন না মোটেও।

আমার পুরো জীবনে আমি বুঝেছি যে যখন আপনি ১-০ গোলে এগিয়ে, খেলায় চালকের আসনে থাকলেও তখন আপনাকে রক্ষণে মনোযোগ দিতে হবে। ব্যাপারটা না বুঝলে আপনার খেলাটা ছেড়ে দেয়াই ভালো।

রোনাল্ড কোম্যান, বার্সেলোনা কোচ

 

এই জয়ের ফলে ১১ ম্যাচ থেকে ১৭ পয়েন্ট নিয়ে তালিকার আট নম্বর স্থানে উঠে এসেছে বার্সা। লিগের শীর্ষে থাকা রিয়াল সোসিয়েদাদের সঙ্গে ব্যবধান কমে এসেছে নয়ে। আগামী বৃহস্পতিবার সেই সোসিয়েদাদেরই মুখোমুখি হবে কাতালানরা।

এনইউ