এক ঘণ্টা ফ্লাইট বিলম্ব। আকাশপথে এ রকম যাত্রা বিলম্ব নতুন কিছু নয়। এ রকম অভিজ্ঞতা সাফ চ্যাম্পিয়নশিপ খেলতে যাওয়া দলের সবারই রয়েছে ডিফেন্সিভ মিডফিল্ডার হৃদয় ছাড়া। 

বিমানবন্দরে সবচেয়ে ব্যস্ত সময় কাটালেন হৃদয়। ফারইস্ট বিশ্ববিদ্যালয়ের বন্ধুরা, নারায়ণগঞ্জের সতীর্থ এবং আত্মীয় স্বজন একের পর এক অভিনন্দন ও শুভেচ্ছা জানাচ্ছিল। জাতীয় দলের সিনিয়র খেলোয়াড়রা তাকে বিভিন্ন পরামর্শ দিয়েছেন। আবার অনেকে খুনসুটি করছেন নতুন সফরসঙ্গীকে নিয়ে। 

জাতীয় দলের হয়ে প্রথম বারের মতো দেশের বাইরে খেলতে যাচ্ছেন। তাও আবার সাফের মতো টুর্নামেন্ট। এমন টুর্নামেন্টে জামাল-সোহেলদের সফরসঙ্গী নারায়ণগঞ্জের সন্তান হৃদয়। জীবনের সেরা মুহূর্ত বলছেন ১৯ বছর বয়সী এই ফুটবলার, ‘আমার বয়সও কম। ফুটবল ক্যারিয়ারও মাত্র শুরু করলাম। এর মধ্যে জাতীয় দলের সফরসঙ্গী হচ্ছি এটা আমার জীবনের অন্যতম স্মরণীয় দিন।’

জেমি ডে'র ৩৫ জনের তালিকায় ছিলেন না। কোচ অস্কার ব্রুজনের ২৬ জনের দলেও ছিলেন না। দল ঘোষণার ৬ ঘন্টা পর তাকে ডাকা হয়।  হৃদয়ের নাম প্রাথমিক তালিকায় অন্তর্ভুক্তির জন্য সাফ ও স্বাগতিককে অনুরোধ করে বাফুফে। ২৩ জনের চূড়ান্ত দলে হৃদয়কে জায়গা দিয়েছেন কোচ অস্কার, ‘আমি এত তাড়াতাড়ি জাতীয় দলে ডাক পাব ভাবিনি। যদিও আমার ক্লাব আবাহনীর সিনিয়র ফুটবলাররা আমাকে উৎসাহ দিচ্ছিলেন দ্বিতীয় লেগ থেকেই৷ যখন ডাক পেয়ে গেলাম তখন চ্যালেঞ্জ ছিল চূড়ান্ত স্কোয়াডে খেলার। এখন লক্ষ্য একাদশে জায়গা করে নেওয়া।’ 

সাফে হৃদয়ের অভিষেক হওয়ার সম্ভাবনা অনেকটা কমই। আগামী ১ অক্টোবর থেকে মালদ্বীপের মালেতে সাফ চ্যাম্পিয়নশিপ শুরু হবে। প্রথম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা।

এজেড/এটি