চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের লড়াইয়ে মাঠে নামছে ইউরোপের দুই মহাশক্তিধর ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইঁ ও ম্যানচেস্টার সিটি। বাংলাদেশ সময় আজ (মঙ্গলবার) দিবাগত রাত ১টায় শুরু হবে দুই দলের মাঠের লড়াই। গেল মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালে এই সিটির কাছে হেরেই বিদায় নিতে হয়েছিল নেইমার-এমবাপেদের। এর আগে ইংলিশ ক্লাবটির সঙ্গে পাঁচবারের মোকাবিলায় তিক্ত অভিজ্ঞতাই সঙ্গী হয়েছে বেশি।  

পাঁচটি মোকাবিলার একটিতেও সিটির বিপক্ষে জয় তুলে নিতে পারেনি প্যারিসের দলটি। দুটি ড্রয়ের সাথে রয়েছে তিনটি হারের বেদনাও। একমাত্র ইতালিয়ান জায়ান্ট জুভেন্তাসের বিপক্ষেই এর চেয়ে বেশি ম্যাচ (৮) খেলে এখন পর্যন্ত জয়হীন পিএসজি। 

পরিসংখ্যান বলছে এমন রেকর্ডের দায় কিছুটা হলেও নিতে হবে গোলরক্ষকদের। সিটিজেনদের বিপক্ষে এখন পর্যন্ত একটি ম্যাচেও ‘ক্লিন শিট’ রাখতে পারেননি কোন পিএসজি গোলরক্ষক। সিটি ব্যতীত একমাত্র ইতালিয়ান ক্লাব এসি মিলানের বিপক্ষেই এতটা ব্যর্থ দলটির গোলরক্ষকরা। 

এছাড়াও বিশ্বের সবচেয়ে প্রতিদ্বন্দিতাপূর্ণ লিগ ইংলিশ প্রিমিয়ার লিগের দলগুলোর বিপক্ষে বরাবরই বেশ ছন্নছাড়া মনে হয় ফরাসি জায়ান্টদের। ইংলিশ দলগুলোর বিপক্ষে সর্বশেষ ৫টি ম্যাচের ৪টিতেই অসহায় আত্মসমর্পণ করেছে তারা। ঘরের মাঠেও কাটেনি তাদের এমন দুর্দশা। নিজেদের মাঠে ইংলিশ প্রতিপক্ষদের বিপক্ষে খেলা সর্বশেষ তিনটি ম্যাচেই পরাজিত হয়েছে মরিসিও পচেত্তিনোর শিষ্যরা। যার দুটি ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে ও একটি সিটির বিপক্ষে।

সব মিলিয়ে চ্যাম্পিয়ন্স লিগে সময়টা খুব একটা ভালো যাচ্ছে না নেইমার এমবাপেদের। ক্লাবগুলোর শ্রেষ্ঠত্বের এই প্রতিযোগিতায় সর্বশেষ চার ম্যাচ ধরেই জয়বঞ্চিত তারা। আজকের ম্যাচেও যদি জয় তুলে নিতে ব্যর্থ হয় তারা, তবে ২০০৪-০৫ মৌসুমের পর এবারই প্রথম চ্যাম্পিয়ন্স লিগের প্রথম দুই ম্যাচে জয়হীন থাকার বেদনায় পুড়বে প্যারিসের দলটি। 

এদিকে পরিসংখ্যানও কথা বলছে গত মৌসুমেই এই টুর্নামেন্টের ফাইনাল খেলা গার্দিওলার শিষ্যদের পক্ষে। ২০১৭ সালের ডিসেম্বরের পর থেকে চ্যাম্পিয়ন্স লিগে প্রতিপক্ষের মাঠে এখন পর্যন্ত অপরাজিত তারা। নিজেদের সর্বশেষ ১০টি অ্যাওয়ে ম্যাচের একটিতেও হারেনি সিটি।  

তবে আকাশী-নীল শিবিরে দুঃসংবাদ হয়ে এসেছে দলটির গুরুত্বপূর্ণ মিডফিল্ডার এল্কাই গুন্ডোগানের ইনজুরির খবর। যদিও রক্ষণভাগ ও মাঝমাঠের দুই ভরসা আঁমেরিক লাপোর্তে ও রড্রিগোর ইনজুরি সেরে উঠায় কিছুটা নিশ্চিন্ত হতে পারেন পেপ গার্দিওলা। তবে এখনো মূল একাদশ নিশ্চিত করেননি তিনি। রক্ষণভাগে লাপোর্তের সঙ্গী হতে পারেন জন স্টোনস। চেলসির বিপক্ষে সর্বশেষ মোকাবিলায় বদলি হিসেবে নামা রহীম স্টার্লিং ও রিয়াদ মাহরেজ থাকতে পারেন শুরুর একাদশে।

এদিকে মার্কো ভেরাত্তির হাঁটুর ইনজুরি সেরে উঠায় এই ম্যাচে ফিরতে পারেন তিনি। তবে পচেত্তিনোর তুরুপের তাস হতে পারেন লিওনেল মেসি। গার্দিওলার বিপক্ষে বরাবরই সফল এই ক্ষুদে জাদুকর এখন পর্যন্ত ৬ গোল করেছেন সাবেক গুরুর অধীনে থাকা দলের বিপক্ষে। এই ম্যাচে ভালো ফল পেতে তাই এই আর্জেন্টাইন সুপারস্টারের জ্বলে উঠার বিকল্প নেই।

উল্লেখ্য, এই মৌসুমের দলবদলে রীতিমত তারকাদের মেলা বসিয়েছে কাতারের মালিকানাধীন পিএসজি। লিওনেল মেসি, নেইমার জুনিয়র এবং কিলিয়ান এমবাপেকে নিয়ে সবচেয়ে শক্তিশালী আক্রমণভাগ এখন তাদেরই। দারুণ কিছুর প্রত্যাশাতেই নিশ্চয়ই কাড়ি কাড়ি অর্থ খরচ করেছে পিএসজি মালিকপক্ষ। তাই কাগজে কলমে দুর্দান্ত পিএসজি এবারের চ্যাম্পিয়ন্স লিগে ব্যর্থ হলে এর কড়া মাসুল দিতে হতে পারে আর্জেন্টাইন কোচ পচেত্তিনোকে।

পিএসজির বিপক্ষে ম্যানসিটির স্কোয়াড: কাইল ওয়াকার, রুবেন ডিয়াস, নাথান একে, রহীম স্টার্লিং, গ্যাব্রিয়েল জেসুস, জ্যাক গ্রিলিশ, জ্যাক স্টিফেন, আঁমেরিক লাপোর্তে, রড্রিগো, কেভিন ডি ব্রুইন, বার্নার্দো সিলভা, ফেরান টোরেস, ফার্নান্দিনহো, রিয়াদ মাহরেজ, জাও ক্যানসেলো, এডারসন, স্কট কারসন, ফিল ফোডেন, জেমস ম্যাকাটি, জশ উইলসন এসব্র্যান্ড।

ম্যানসিটির বিপক্ষে পিএসজির স্কোয়াড: কেইলর নাভাস, আশরাফ হাকিমি, প্রেসনেল কিমপেম্বে, মারকিনিয়োস, মার্কো ভেরাত্তি, কিলিয়ান এমবাপে, মাউরো ইকার্দি, লিয়ান্দ্রো পারেদেস, নেইমার, দানিলো পেরেইরা, কলিন দাগবা, জর্জিনিও ওয়াইনাল্ডাম, লেইভিন কুরজাওয়া, আন্দ্রে হেরেরা, আবদু দিয়ালো, জুলিয়ান ড্র্যাক্সলার, থিলো কেহরার, ইদ্রিসা গেই, নুনো মেন্দেস, এরিক জুনিয়র, দিনা এবিম্বে ও লিওনেল মেসি।

এআইএ/এটি/টিআইএস