ফ্লাইট এক ঘণ্টা বিলম্ব ছিল। পাঁচ বছর পর আজ (মঙ্গলবার) সন্ধ্যা ৭টায় (বাংলাদেশ সময় রাত ৮টায়) বাংলাদেশ দল মালে পৌঁছায়। সাফ উপলক্ষে মালদ্বীপের আনুষ্ঠানিকতা দারুণ। খুব স্বল্প সময়ের মধ্যে দলের বিমানবন্দরের কাজ সম্পন্ন হয়েছে। এরপর সোজা হোটেলে উঠেছে বাংলাদেশ দল। সেখানে আজ রাতেই জামাল ভূঁইয়াদের করোনা পরীক্ষা হওয়ার কথা৷ করোনা পরীক্ষার ফলাফলের পর অনুশীলনের সময়সুচি নির্ধারিত হবে। 

মালদ্বীপ ফুটবল অ্যাসোসিয়েশন বাংলাদেশ দলের লিয়াজো অফিসার নিযুক্ত করেছে আলীকে। বসুন্ধরা কিংসের এএফসি কাপের সময়ও তিনি থাকায় কিংসের ফুটবলারদের খুব ঘনিষ্ঠ আলী৷ বিমানবন্দরে চটজলদি মোবাইল সংযোগ, ওয়াইফাইয়ের ব্যবস্থা করায় কিংসের বাইরে জাতীয় দলে থাকা অন্য ফুটবলারদের কাছেও আলী অল্প সময়ে প্রিয় হয়ে উঠেন। 

মালদ্বীপের রাজধানি মালেতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারাও এসেছিলেন বাংলাদেশ দলকে অভ্যর্থনা জানাতে। বিমানবন্দর থেকে কয়েক মিনিট দূরত্বের পথ টিম হোটেল জেন্টসেও যান তারা। বাংলাদেশ দলকে বেশ পুলিশী নিরাপত্তা দিয়েছে মালদ্বীপ ফুটবল অ্যাসোসিয়েশন। 

বাংলাদেশের টিম হোটেল জেন্টসে আগে থেকেই ছিলেন বাংলাদেশ দলের ট্যাকনিক্যাল ডাইরেক্টর পল স্মলি। তিনি নারী ফুটবলারদের সঙ্গে নেপাল ,উজবেকিস্তান সফর করে বাংলাদেশে না ফিরে উজবেকিস্থান থেকে সরাসরি মালেতে আসেন। স্বাগতিক মালদ্বীপ দলও এই হোটেলে উঠেছে। 

ক্লাব ফুটবলে প্রায় প্রতি বছর মালদ্বীপ দলের বিপক্ষে খেলা পড়ে৷ আবাহনী, সাইফ স্পোর্টিং, বসুন্ধরা কিংস সাম্প্রতিক সময়ে মালে সফর করলেও জাতীয় দলের সর্বশেষ সফর ছিল ২০১৬ সালে৷। বেলজিয়ান কোচ টম সেইন্টফিট মালদ্বীপের সঙ্গে একটি প্রীতি ম্যাচ খেলেছিল। ওই ম্যাচে বাংলাদেশ ৫-০ গোলে হেরেছিল। ২০১৬ সালে মালে সফরটি ছিল প্রায় ১৬ বছর পর৷। ২০০০ সালে একটি আমন্ত্রণমূলক টুর্নামেন্ট খেলতে মালদ্বীপ এসেছিল বাংলাদেশ। এরপর আর দীর্ঘ সময় আসা হয়নি।

এজেড/টিইএস