গতকাল শুক্রবার থেকে শুরু হয়েছে দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ  খ্যাত সাফ চ্যাম্পিয়নশিপ। তিন বছর পর দক্ষিণ এশিয়ার ফুটবলের সবচেয়ে বড় টুর্নামেন্ট শুরু হলেও এখনো রয়েছে সম্প্রচার জটিলতা। টুর্নামেন্টের টিভি স্বত্ত্ব কিনেছে মালদ্বীপের রাষ্ট্রয়ত্ত্ব কোম্পানি পাবলিক সার্ভিস মিডিয়া (পিএসএম)।    

তারা অংশগ্রহণকারী দেশগুলোর কাছে ৪০ হাজার ডলার করে বিক্রি করছে। সবার আগে বাংলাদেশ এদের কাছ থেকে সম্প্রচার স্বত্ত্ব কিনেছে। বাংলাদেশের একমাত্র ক্রীড়া ভিত্তিক চ্যানেল টি স্পোর্টস পিএসএমের কাছ থেকে কিনে খেলা দেখাচ্ছে। 

দক্ষিণ এশিয়ার সবচেয়ে জনবহুল দেশ ভারতে সম্প্রচার নিয়ে জটিলতা ছিল। অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (এআইএফএফ) শুরু থেকে ৪০ হাজার ডলার দিয়ে কেনার পক্ষপাতী ছিল না। স্বাগতিক মালদ্বীপ ফুটবল অ্যাসোসিয়েশনকে অনুরোধ করেছিল দাম কমাতে। মালদ্বীপ ফুটবল অ্যাসোসিয়েশন পিএসএমকে অনুরোধ করলেও তারা দাম কমায়নি। টুর্নামেন্ট শুরুর এক দিন আগে ৪০ হাজার ডলারেই অটল থাকে সম্প্রচার কর্তৃপক্ষ। এজন্য অল ইন্ডিয়া ফুটবল অ্যাসোসিয়েশন অনেকটা ক্ষুব্ধ হয়েছিল। 

বিভিন্ন মাধ্যমে প্রাপ্ত তথ্য অনুযায়ী, টিভি রাইটস কেনার ইস্যুতে অসন্তুষ্ট হয়ে ভারত মালদ্বীপ থেকে দল দেশে আনার একটি প্রচ্ছন্ন হুমকি দিয়ে রেখেছিল সাফকে।

আজ সকালে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক কুশল দাস ভারত থেকে ঢাকা পোস্টকে বলেন, ‘আসলে বিষয়টি সে রকম নয়। আমরা বেশ হতাশা প্রকাশ করেছিলাম। এই বিষয় নিয়ে বিশ দিন যাবৎ কাজ হচ্ছিল। মালদ্বীপ এফএ’কে অনুরোধ করেছিলাম সম্প্রচারকারীদের সাথে আলোচনা করে দাম কমাতে। তারা দেখবে বলেছিল, শেষ মুহূর্তে বলেছে পারছে না। এত স্বল্প সময়ে এত দাম দিয়ে কেনাও কঠিন ছিল। ভারতে সাফ সম্প্রচার না হলে মিডিয়া এবং সমর্থকরা প্রচুর সমালোচনা করত। এজন্য আমরা হতাশা প্রকাশ করেছিলাম।’

এখন অবশ্য বিষয়টি অনেকটা সমাধান হয়েছে। আজকের মধ্যে ভারত চুক্তি করতে যাচ্ছে বলে জানালেন কুসল, ‘আমরা ৪০ হাজার ডলার দিয়েই কিনতে যাচ্ছি। এই মুহূর্তে সম্পূর্ণ টাকা আমাদের ফেডারেশনকেই দিতে হচ্ছে। ভারতে একটি টিভিতে সম্প্রচার হবে। যদি লাভ হয় সেক্ষেত্রে হয়তো আমাদের সাথে লভ্যাংশ ভাগাভাগি করবে। কিন্তু এর আগে পুরো অর্থটাই আমরা দিচ্ছি।’ আইপিএল চলছে, সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ এজন্য ভারতের টিভিগুলো সাফ নিয়ে আগ্রহ কিছুটা কম দেখাচ্ছে।

ভারত শেষ পর্যন্ত ৪০ হাজার ডলার দিয়ে কিনলেও নেপাল কিনতে পারেনি। এত অর্থ দিয়ে নেপালের পক্ষে কেনা সম্ভব নয়। ফলে নেপালে ফুটবলপ্রেমীরা সাফের খেলা দেখতে পারছে না। নেপালে সাফ চ্যাম্পিয়নশিপ দেখতে না পারায় অল নেপাল ফুটবল অ্যাসোসিয়েশনের (আনফা) কর্মকর্তাদের কড়া সমালোচনা করেছেন আনফা ও সাফের সাবেক সভাপতি গণেশ থাপা, ‘এটা সম্পূর্ণ অর্থেই আনফার ব্যর্থতা। যেভাবেই হোক নেপালে খেলা দেখানোর দরকার ছিল।’

নেপাল স্বাগতিক মালদ্বীপকে হারিয়ে দুর্দান্ত সূচনা করেছে। টিভিতে সম্প্রচার না হওয়ায় নেপালী ফুটবলপ্রেমীরা বঞ্চিত হয়েছেন খেলা দেখা থেকে। 

শ্রীলঙ্কা আবার হেঁটেছে ভিন্ন পথে। তারাও ৪০ হাজার ডলার দিয়ে টিভি স্বত্ত্ব কিনতে রাজি না। টুর্নামেন্টের প্রথম ম্যাচেই ছিল শ্রীলঙ্কার। তাই প্রথম ম্যাচটি দশ হাজার ডলার দিয়ে কিনেছে শ্রীলঙ্কা ফুটবল ফেডারেশন। প্রথম ম্যাচ বাংলাদেশের বিপক্ষে হেরে যাওয়ায় বাকি ম্যাচ কিনতে পারবে কি না এ নিয়ে দোটানায় শ্রীলঙ্কা ফুটবল ফেডারেশন। 

অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন নেপাল ও শ্রীলঙ্কার সঙ্গে একবারে এক লাখ ডলার দিয়ে কেনার প্রস্তাব দিয়েছিল। সেই প্রস্তাবে রাজি হয়নি মালদ্বীপ। এই প্রসঙ্গে কুশল দাস বলেন, ‘করোনা মহামারি সময়ে ৪০ হাজার ডলার অনেক দাম। এজন্য আমরা তিন ফেডারেশন মিলে চেয়েছিলাম একসঙ্গে একটু কমে কিনতে। সেটাতেও তারা রাজি হয়নি।’

তবে মালদ্বীপ ফুটবল অ্যাসোসিয়েশন ৪০ হাজার ডলার দিয়ে কেনাকে খুব বেশি দাম মনে করছে না। তাদের একজন কর্মকর্তা বলেন, ২০১৮ সালে ঢাকা সাফে আমরা ৩০ হাজার ডলার দিয়ে কিনেছিলাম। তিন বছর পর সেটা ৪০ হাজার খুব বেশি নয়।

সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল বলেন, ‘মালদ্বীপ ফুটবল অ্যাসোসিয়েশন পুরো টুর্নামেন্টের স্বত্ত্ব কিনেছে। আমরা তাদের থেকে টুর্নামেন্টের রয়্যালিটি পাব। পুরো টুর্নামেন্ট তারা কেনায় টিভি স্বত্ত্বও তাদের। তারা আবার টিভি স্বত্ত্ব বিক্রি করেছে পিএসএমের কাছে। টিভি স্বত্ত্বের বিষয়ে সাফের কোনো ভূমিকা নেই।’

এজেড/এটি