সালাহর সেই বিস্ময়-গোল/রয়টার্স

মোহামেদ সালাহ যেন প্রতিনিয়ত ছাড়িয়ে যাচ্ছেন নিজেকে। গোল করছেন, করাচ্ছেন। তবে রোববার রাতে যা করেছেন তার হরহামেশা দেখা মেলে না ইংলিশ ফুটবলে। করলেন এক বিস্ময়-জাগানিয়া গোল। এর পরেও অবশ্য মৌসুমের অন্যতম সেরা এই লড়াইয়ে তার দল লিভারপুলকে ২-২ গোলে রুখে দিয়েছে পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি। 

প্রথমার্ধে ম্যানসিটি যেভাবে সুযোগ নষ্টের মিছিল বইয়ে দিয়েছিল, সেটা না হলে হয়তো অ্যানফিল্ডে শুরুতেই ম্যাচের লাগামটা হাতে তুলে নিতে পারত দলটি। গার্দিওলার দলের সাতটা শটের মাত্র একটি যে ছিল লক্ষ্যে! তবে শুরুর সুযোগটা লিভারপুল গোলরক্ষক অ্যালিসন বেকারই তুলে দিয়েছিলেন সিটির হাতে। ভুল করে বলটা তুলে দিয়েছিলেন বের্নার্দো সিলভার পায়ে। তার পাস থেকে গ্যাব্রিয়েল জেসুসের শটটা কোনোক্রমে ঠেকান জোয়েল মাতিপ। 

একটু পরেই ফিল ফোডেনের দারুণ ঠেকিয়ে দেন অ্যালিসন। ৩৪ মিনিটে ডি ব্রুইনা দারুণ এক সুযোগ নষ্ট করেন। ফোডেনের ক্রস থেকে করা হেডারটা লক্ষ্যেই রাখতে পারেননি বেলজিয়ান এই মিডফিল্ডার। এরপর ফোডেন নিজেও নষ্ট করেন একটা সুযোগ। গোলরক্ষক এডারসনের বাড়ানো লং বলে তিনি গোলরক্ষককে একা পেয়েও পারেননি গোল করতে। ফলে বিরতির আগে গোল পায়নি সিটি।

সিটি তাও সুযোগ সৃষ্টি করেছে, লিভারপুল তাও পারেনি বিরতির আগে। তবে বিরতির পর যেন পুরো বদলে গেলেন সালাহ, মানেরা। ৫০ মিনিটে মাতিপের বাড়ানো বলে শট নেন জোটা, ঠেকিয়ে দেন সিটি গোলরক্ষক। সেই লিভারপুলের সাঁড়াশি আক্রমণের শুরু। এর মিনিট দশেক পর দারুণ এক আক্রমণ থেকে এগিয়েই যায় ইয়ুর্গেব ক্লপের শিষ্যরা। সালাহর বাড়ানো দারুণ এক বল আয়ত্বে নিয়ে এগিয়ে আসতে থাকা সিটি গোলরক্ষককে ফাঁকি দিয়ে গোল করে বসেন মানে।  
    
তবে সিটিও জবাব দিতে সময় নেয়নি। ৭০ মিনিটে গ্যাব্রিয়েল জেসুসের পাস থেকে গোল করেন ফোডেন। এরপরই সালাহর সে বিস্ময়-গোলটা দেখল অ্যানফিল্ড। বক্সের বাইরে বলটা পেলেন, একজনকে ফাঁকি দিয়ে বক্সে ঢুকলেন। সিটি বিপদসীমায় আরও দুইজনের বাধা এড়ালেন শরীর মুচড়ে এরপর দুরূহ এক কোণ থেকে করে বসলেন গোলটা। পুরো অ্যানফিল্ড তখন সালাহ সালাহ রবে পাগলপাড়া।

লিভারপুলের ডেরায় সে উচ্ছ্বাসটাকে থামিয়ে দিতেও সিটি সময় নেয়নি খুব একটা। তাও একটা দারুণ গোলেই। কেভিন ডি ব্রুইনার দারুণ এক শটে সমতা ফেরায় সিটি। এরপর দুই দলই আক্রমণ শানিয়েছে জয়সূচক গোলের সন্ধানে। তবে কাজের কাজ করতে পারেনি কেউ। ফলে ড্রতেই শেষ হয়েছে রোমাঞ্চকর এই ম্যাচটা।  

এই ম্যাচ জিতলে সিটি আর লিভারপুল দুই দলই উঠে যেতে পারত লিগের শীর্ষে। কিন্তু ড্র হওয়াতে লাভটা হলো চেলসির। সাত ম্যাচ থেকে ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে দলটি। একটি করে পয়েন্ট কম নিয়ে পরের দুই অবস্থানে আছে যথাক্রমে লিভারপুল ও সিটি।

এনইউ