তারা প্রতিবারের ফেভারিট অথচ বিশ্বকাপে শিরোপার দেখা পায়নি দক্ষিণ আফ্রিকা। ২০১৫ সালে অকল্যান্ডের সেই হৃদয় বিদারক দৃশ্য আজও ক্রিকেট ভক্তদের মনে নাড়া দেয়। বিশ্বকাপের সেমি-ফাইনালে শেষ মুহূর্তে এমন বিদায় যেমন ভক্তদের অশ্রু জড়িয়েছে তেমনি এবি ডি ভিলিয়ার্স, মরনে মরকেল ও ডেভিড মিলারদের কাঁদিয়েছে। রোববার হতে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রোটিয়ারা কি পারবে সকল দুঃস্বপ্নের অবসান ঘটাতে?  

দক্ষিণ আফ্রিকা এবারের বিশ্বকাপে তারুণ্য নির্ভর ক্রিকেটার নিয়ে দল ঘোষণা করেছে। তাদের দলের ১৮ সদস্যের মধ্যে ১৫ জনেরই নেই বিশ্বকাপের মতো মঞ্চে খেলার কোনো অভিজ্ঞতা। অনভিজ্ঞ এই দলকে নিয়ে ডি ককরা কি পারবেন সেই ২০১৫ সালের বিষাদময় দিনের কথা ভুলে গিয়ে বিশ্বকাপ মঞ্চে শিরোপার জন্য লড়াই করতে?

টেম্বা বাভুমার উপর থাকছে নবীন এই দলের দায়ভার। তার নেতৃত্বে শ্রীলঙ্কার বিপক্ষে কিছুদিন আগে সিরিজ জিতেছে প্রোটিয়ারা। দক্ষিণ আফ্রিকার এই দলে জায়গা হয়নি সকল দেশে টি-টোয়েন্টি ক্রিকেট খেলে বেড়ানো অভিজ্ঞ বোলার ইমরান তাহিরের। সেই সঙ্গে জায়গা হয়নি আইপিএলের চলতি আসরের সবচেয়ে দামি ক্রিকেটার ক্রিস মরিসের। 

বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার পথচলা
টি-টোয়েন্টি ক্রিকেট শুরুর পর প্রথম বিশ্বকাপ অনুষ্ঠিত হয় দক্ষিণ আফ্রিকায়। নিজেদের দেশে বিশ্বকাপ আয়োজন করেও সে বার সফল হয়নি জাস্টিন কেম্পরা। ২০০৯ সালে ইংল্যান্ড বিশ্বকাপে খানিকটা সফলতার দেখা পায় জ্যাক ক্যালিসের দল। সেবার সেমি ফাইনালে উঠে পাকিস্তানের সঙ্গে হেরে ফাইনাল খেলার স্বপ্ন ভেঙে যায় প্রোটিয়াদের। তারপরের দুই আসরে নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেনি ডি ভিলিয়ার্সরা। ২০১৪ সালে বাংলাদেশে আয়োজিত বিশ্বকাপে দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি ফাইনালে উঠে আবারো স্বপ্নভঙ্গ হয়। ধোনির ভারতের কাছে হেরে বিশ্বকাপ ফাইনাল খেলা থেকে বঞ্চিত হয় হাশিম আমলারা। 

বিশ্বকাপে যাদের উপর নজর থাকবে
এবারের বিশ্বকাপে তরুণদের উপর আস্থা রেখেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। তাদের স্কোয়াডের ১৫ জনই প্রথমবারের মতো খেলবে বিশ্বকাপ। দলে অভিজ্ঞ ক্রিকেটার শুধু তিন জন ডি কক, ডেভিড মিলার ও কাগিসো রাবাদা। যাদের বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা রয়েছে। ব্যাটিংয়ের গুরু দায়িত্ব রয়েছে নবাগত ব্যাটার জানেমান মালান, এইডেন মার্করামসহ অভিজ্ঞ ডি কক ও মিলারের ওপর। বোলিং অ্যাটাকে অভিজ্ঞ রাবাদার সঙ্গে গতির ঝড় উঠানো নতুন বোলার আনরিখ নরকিয়া। স্পিন অ্যাটাকে অবশ্য নির্ভার থাকতে পারে প্রোটিয়ারা কারণ টি-টোয়েন্টি রাঙ্কিংয়ে বর্তমানে এক নম্বর বোলার আফ্রিকার তাবরাইজ শামসি। 

বিশ্বকাপের জন্য ঘোষিত দল 
টেম্বা বাভুমা, কুইন্টন ডি কক, বিয়র্ন ফরটান, রিজা হেনরিকস, হেনরিখ ক্লাসেন, কেশভ মহারাজ, এইডেন মার্করাম, ডেভিড মিলার, উইয়ান মুল্ডার, লুঙ্গি এনগিডি, আনরিখ নরকিয়া, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, তাবরাইজ শামসি, রাসি ফন ডার ডুসেন।

বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার সূচি

ম্যাচ বাংলাদেশ সময় তারিখ ভেন্যু
দক্ষিণ আফ্রিকা- অস্ট্রেলিয়া বিকেল ৪টা ২৩ অক্টোবর আবুধাবি
দক্ষিণ আফ্রিকা- ওয়েস্ট ইন্ডিজ বিকেল ৪টা ২৬ অক্টোবর দুবাই
দক্ষিণ আফ্রিকা- এ১ বিকেল ৪টা ৩০ অক্টোবর শারজাহ
দক্ষিণ আফ্রিকা- বি২ বিকেল ৪টা ২ নভেম্বর আবুধাবি
দক্ষিণ আফ্রিকা- ইংল্যান্ড  রাত ৮টা ৬ নভেম্বর শারজাহ

এমএফ /এটি/এনইউ