বার্সেলোনার বর্তমান দুর্দশার জন্য বড় দায়টা আসে সাবেক সভাপতি জোসেফ বার্তামেউয়ের ওপর। তার কারণেই বিশাল আর্থিক ঋণের বোঝার নিচে পড়েছে বার্সা। মেসিকে এই কারণে ছাড়তে হয়েছে ক্লাবও। এমনটি বলে থাকেন অনেকে।

তবে ওই অভিযোগ সরাসরি প্রত্যাখান করেছেন বার্তামেউ। গত মৌসুমে তিনি দায়িত্বে থাকাকালীনই ৪৮২ মিলিয়ন ইউরো ঋণ ছিল বার্সার। করোনাকে দোহাই দিয়েও বাঁচার সুযোগ নেই। ক্লাবটির প্রধান নির্বাহীর মতে মাত্র ১০৮ মিলিয়ন ইউরো ক্ষতি হয়েছে করোনার কারণে। বাকিটা বার্তামেউয়ের খামখেয়ালিপনায়।

এসব অভিযোগ মেনে নিতে রাজি নন তিনি। সম্প্রতি এক সংবাদ মাধ্যমকে সাক্ষাৎকারে জানিয়েছেন, মেসিকে ছাড়াটা ক্লাবের বড় ভুল বলেও মনে করেন তিনি। ক্লাবের আর্থিক ক্ষতির জন্য দায় দিচ্ছেন করোনাকে। 

তিনি বলেন, ‘আমরা কোনরকম খারাপ ম্যানেজমেন্টের পরিচয় দিইনি। ক্লাবের এই দুর্দাশা থেকে বের হওয়ার অনেক পথই রয়েছে আর মহামারি না হলে ২০২০-২১ সালে ক্লাবের মাত্র ৫০ মিলিয়ন ইউরোই ক্ষতি হতো।’

বার্তামেউ আরও বলেন, ‘আমি সবসময়ই মনে করে এসেছি যে মেসিকে ধরে রাখা আমাদের জন্য সবচেয়ে বেশি প্রয়োজনীয়। শুধুমাত্র সে বিশ্বের সেরা ফুটবলার বলেই নয়, ওর থাকাটা ক্লাব এবং এর অর্থনীতির ওপর বিশাল প্রভাব ফেলে। মেসিকে দল ছাড়তে দেওয়া এক বিরাট বড় ভুল। ও শুধুমাত্র আমাদের প্রিয় একজন ফুটবলারই নয়, ওর গুরুত্ব তার থেকেও অনেক বেশি।’ 

এমএইচ