প্রতি বছর ফেডারেশন কাপ দিয়ে মৌসুম শুরু হলেও এবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষ এবং স্বাধীনতার ৫০ বছর উপলক্ষ্যে মৌসুমের শুরুতেই আয়োজন করা হচ্ছে স্বাধীনতা কাপ। আজ শনিবার থেকে শুরু হচ্ছে ফুটবলের নতুন মৌসুম ২০২১-২২। ১৫ টি দল ৪ টি গ্রুপে বিভক্ত হয়ে অংশ নিচ্ছে এবারের আসরে। বিকেলে টুর্নামেন্টের উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

কমলাপুর শহীদ সিপাহী মোহম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে আজ শনিবার বিকাল সাড়ে তিনটায় টায় উত্তর বারিধারা ক্লাব খেলবে গত আসরের রানার্স আপ শেখ রাসেল ক্রীড়াচক্রের বিপক্ষে। একই দিনে দ্বিতীয় ম্যাচে সন্ধ্যা ৬ টায় শেখ জামাল খেলবে বাংলাদেশ বিমান বাহিনীর বিপক্ষে। কমলাপুর স্টেডিয়ামের টার্ফ কিছুটা ঝুঁকিপুর্ণ। এই টার্ফে ফুটবলারদের পারফরম্যান্সের পাশাপাশি নিজেদের ইনজুরি মুক্ত রাখা বড় চ্যালেঞ্জ। 

এবার চার গ্রুপের মধ্যে সব থেকে কঠিন গ্রুপে আছে বসুন্ধরা কিংস। তুলনামূলক সহজ গ্রুপে আছে তাদের অন্যতম প্রতিদ্ব›দ্বী ঢাকা আবাহনী। এবার ভিন্ন গ্রুপে থাকায় গ্রুপ পর্বে আবাহনী-মোহামেডানের দ্বৈরথ উপভোগ করার সুযোগ পাচ্ছেন না দেশের ফুটবল দর্শকরা। ফাইনাল ম্যাচ পর্যন্ত পৌছাতে ক্লাবগুলোকে কয়েকটি ধাপ পেরুতে হবে। গ্রুপের সেরা আট দল নিয়ে হবে কোয়ার্টার ফাইনাল। সেখান থেকে নির্বাচিত ৪ দল খেলবে সেমিফাইনাল। সব কিছু ঠিক থাকলে টুর্নামেন্টের ফাইনাল হবে ১৮ ডিসেম্বর। 

স্বাধীনতার পরের বছর (১৯৭২) থেকে শুরু হওয়া এই টুর্নামেন্ট ঘরোয়া ফুটবলে সব থেকে অনিয়মিত। এতো বছরে মাত্র দশটি আসর মাঠে গড়িয়েছে। এরমধ্যে সর্বোচ্চ তিনবার শিরোপা জেতার রেকর্ড আছে মোহামেডান স্পোর্টিং ক্লাবের। অন্য কোন ক্লাবই একটির বেশি শিরোপা জিততে পারেনি। শিরোপা জয়ী অন্য ক্লাবগুলো হচ্ছে: ঢাকা আবাহনী,মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়াচক্র, ফরাশগঞ্জ, শেখ রাসেল, চট্টগ্রাম আবাহনী, আরামবাগ এবং সর্বশেষ আসরের শিরোপা জয়ী বসুন্ধরা কিংস। এছাড়া দুইবার করে রানার্স আপ হয়েছে ঢাকা আবাহনীও শেখ রাসেল। 

একবার করে ফাইনাল খেলেও শিরোপা জেতা হয়নি ইস্ট ইন্ড ক্লাব,ব্রাদার্স ইউনিয়ন,শেখ জামাল, ফেনী সকার ও চট্টগ্রাম আবাহনীর। দীর্ঘ দুই মৌসুম পর মাঠে গড়াচ্ছে স্বাধীনতা কাপ। এর আগে ২০১৮ সালে সবশেষ হয়েছিল টুর্নামেন্টটি। যে আসরে শেখ রাসেলকে ২-১ গোলে হারিয়ে দিয়ে শিরোপা জিতে নিয়েছিল কিংসরা।

এজেড/এটি/এনইউ