বেশ কয়েকদিন ধরেই শোনা যাচ্ছিল তার নাম। অবশ্য আনুষ্ঠানিক কিছু জানা যায়নি এতদিন। অবশেষে ক্লাবের ওয়েবসাইটে এক আনুষ্ঠানিক বিবৃতিতে রাফ রাঙ্গনিককে অন্তর্বর্তী কোচ হিসেবে নিয়োগ দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন ম্যানচেস্টার ইউনাইটেড। চলতি মৌসুমের বাকি সময়ের জন্য রোনালদোদের দায়িত্ব নিচ্ছেন তিনি।

যদিও ভিসা জটিলতার কারণে কিছুটা দেরি হবে জার্মান এই কোচের দায়িত্ব নিতে। ততদিন কোচের দায়িত্ব পালন করবেন মাইকেল কেরিক। অর্ন্তবর্তী কোচের দায়িত্ব পালন শেষে চলতি মৌসুম শেষে রাঙ্গনিকের পরামর্শক হিসেবে কাজ করবেন বলেও জানিয়েছে ইউনাইটেড। 

নতুন কোচের দায়িত্ব নেওয়ার পর রাঙ্গনিক বলেছেন, ‘আমি খুবই রোমাঞ্চিত ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দিতে পেরে এবং এটাকে সফল একটা মৌসুমে রূপ দেওয়ার দিকে তাকিয়ে আছি। স্কোয়াডে অনেক প্রতিভাবান আছেন। অভিজ্ঞতা ও তারুণ্যের দারুণ মিশেলও আছে।’

‘আগামী ছয় মাস তাদের সাহায্য করার জন্য সব চেষ্টাই করবো, যেন তারা তাদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারে। দুইভাবেই, ব্যক্তিগত ও সবচেয়ে গুরুত্বপূর্ণ দল হিসেবে। এছাড়াও দলকে দীর্ঘ মেয়াদে পরামর্শক হিসেবে সাহায্য করার দিকেও তাকিয়ে আছি।’

শালকে, লাইপজিগসহ ক্যারিয়ারে বুন্দেসলিগার পাঁচটি ক্লাবের কোচের দায়িত্বে ছিলেন রাঙ্গনিক। ২০০৪-০৫ সালে শালকেকে বুন্দেস লিগার রানার্স আপও বানিয়েছিলেন তিনি। ২০১২ সালে আরবি লাইপজিগ ও রেড বুল সালজবুর্গের ডিরেক্টর অব ফুটবলের দায়িত্ব নেন তিনি। লাইপজিগের উত্থানের অন্যতম রূপকারও তিনি। সর্বশেষ ২০২১ সালের জুলাই থেকে রাশিয়ার ক্লাব লুকুমোটিভ মস্কোর দায়িত্বে ছিলেন রাঙ্গনিক।

এমএইচ/এটি