আর্জেন্টিনার হয়ে তার অভিষেক হয়েছিল কোপা আমেরিকার কয়েক দিন আগেই। কিন্তু অল্প দিনেই আলো ছড়িয়েছেন এমিলিয়ানো মার্টিনেজ। কোপার সেমিফাইনালে কলম্বিয়ার তিন পেনাল্টি ঠেকিয়ে আলবিসেলেস্তেদের নায়ক বনে গিয়েছিলেন তিনি। হয়েছিলেন কোপা আমেরিকার সেরা গোলরক্ষকও।

কিন্তু ইয়াশিন ট্রফি জেতা হলো না তার। এই পুরস্কার জিতেছেন ইতালির হয়ে ইউরো জেতা গোলরক্ষক জিয়ানলুইজি ডনারুমা। ইউরোর সেরা খেলোয়াড়ও হয়েছিলেন তিনি। মাত্র দ্বিতীয় খেলোয়াড় হিসেবে এই কীর্তি গড়েন ডনারুমা। ছিলেন এবার ব্যালন ডি অরের সেরা দশের তালিকায়ও। 

অন্যদিকে মার্টিনেজ নেই সেরা পাঁচেও। ডনারুমার পর দ্বিতীয় স্থানে আছেন চেলসির হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জেতা গোলরক্ষক এডওয়ার্ডো মেন্ডি। দুইয়ে আছেন অ্যাটলেটিকো মাদ্রিদের গোলরক্ষক জন অবলাক, চারে ম্যানচেস্টার সিটি ও ব্রাজিলের গোলরক্ষক এডারসন ও পাঁচে আছেন জার্মানির ম্যানুয়েল ন্যুয়ার। ছয়ে আছেন এমিলিয়ানো।

ডনারুমা চলতি বছর ছিলেন দুর্দান্ত। ১৯৯২ সালে পিটার স্মাইকেলের পর এই প্রথম কোনো গোলরক্ষক সেরা খেলোয়াড় হয়েছিলেন ইউরোতে। ইউরোতে সাত ম্যাচ খেলে ৪ গোল হজম করেছেন ডনারুমা। ফাইনালের টাইব্রেকারে ঠেকিয়েছিলেন দুইটি পেনাল্টি। 

চলতি মৌসুম শুরুর আগে এসি মিলান ছেড়ে এসেছেন তিনি। এর আগে সিরি আর সেরা গোলরক্ষকের পুরস্কারও জিতেছেন তিনি। তার দল এসি মিলানের দ্বিতীয় হওয়ার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তার।

এমএইচ