তাকে ধরা হয় আধুনিক জার্মান প্রেসিং ফুটবলের ‘গডফাদার’। সেই র‍্যালফ র‍্যাংনিককেই সপ্তাহখানেক আগে ‘অন্তর্বর্তীকালীন’ কোচ করে এনেছিল ম্যানচেস্টার ইউনাইটেড। গতকাল থিয়েটার অফ ড্রিমসে হয়ে গেল তার অভিষেকও। ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনালদোরা ১-০ গোলের জয় দিয়েই গডফাদারকে বরণ করে নিয়েছেন।  

ওলে গুনার সোলশায়ার যুগের শেষভাগে যা অনুপস্থিত ছিল, তারই যেন দেখা মিলেছে গতকাল ওল্ড ট্র্যাফোর্ডে। ম্যাচ জুড়ে আক্রমণে আধিপত্য ছিল রেড ডেভিলদের। ফিনিশিংয়ের ব্যর্থতার পাল্লাটা একটু কম ভারী হলে ফলাফলটা আরও স্বাস্থ্যবান হতেই পারত। 

প্রথমার্ধে বেশ কিছু ভাল সুযোগ পেয়েছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। তবে পাঁচ বারের বর্ষসেরা ফুটবলার অবশ্য ইউনাইটেডকে এগিয়ে দিতে ব্যর্থ হন। প্রথমার্ধে দু’টি ভালো সুযোগ পায় সফরকারীরাও। তবে তাদের দু’টি প্রচেষ্টাই অবশ্য সফল হতে দেননি ইউনাইটেড গোলরক্ষক ডেভিড ডি’ গিয়া। ফলে গোলশূন্যভাবেই প্রথমার্ধ শেষ করে দুই দল।

বিরতির পরও আধিপত্য ধরে রেখেছে ইউনাইটেড। ৬৭ মিনিটে বক্সের বাইরে র‍্যাশফোর্ডকে ফাউল করা হলে ফ্রি-কিক পায় দলটি। তবে ব্রাজিলিয়ান ডিফেন্ডার আলেক্স তেলেসের বাঁকানো শট প্রতিহত হয় ক্রসবারে। ফলে এবারও গোল পাওয়া হয়নি দলটির।

তবে ৭৭ মিনিটে দলটির পথ আর আগলে দাঁড়ায়নি দুর্ভাগ্য। এবার পার্থক্য গড়ে দিলেন ব্রাজিলিয়ান মিডফিল্ডার ফ্রেড। মেসন গ্রিনউডের পাস বক্সের বাইরে খুঁজে পায় তাকে। সেখান থেকে ডান পায়ের দারুণ শটে গোল করেন ব্রাজিলিয়ান মিডফিল্ডার। এই গোলেই জয় নিশ্চিত হয় ইউনাইটেডের।

এই জয়ের ফলে ১৫ ম্যাচ শেষে ২৪ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠ স্থানে উঠে এল ইউনাইটেড। আর ক্রিস্টাল প্যালেস ১৬ পয়েন্ট নিয়ে আছে ১২তম অবস্থানে।

সমান ম্যাচে ৩৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে গতবারের চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। তাদের চেয়ে এক পয়েন্ট পিছিয়ে লিভারপুল আছে দুইয়ে। ৩৩ পয়েন্ট নিয়ে তিনে আছে চেলসি।

এনইউ