ঘরোয়া ফুটবলে অনিয়মিত টুর্নামেন্ট স্বাধীনতা কাপ। ১৯৭২ সালে শুরু হওয়া এই টুর্নামেন্টে আবাহনী সর্বশেষ চ্যাম্পিয়ন হয়েছে ১৯৯০ সালে। ২০১৬ সালে ফাইনালে উঠলেও চট্টগ্রাম আবাহনীর কাছে হেরেছিল তারা। ৩১ বছর পর আবারও এই টুর্নামেন্টে ট্রফি জয়ের হাতছানি আকাশি হলুদ জার্সিধারীদের জন্য। অন্যদিকে বসুন্ধরার জন্য মিশনটা শিরোপা ধরে রাখার। 

কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি মোস্তফা কামাল স্টেডিয়ামে সন্ধ্যা সাড়ে পাঁচটায় শুরু হবে ম্যাচটি। টি স্পোর্টস সরাসরি সম্প্রচার করবে এই লড়াই।

তিন বছর আগে বসুন্ধরা কিংস স্বাধীনতা কাপ জিতেছিল৷ সেই দলের প্রাণভোমরা ছিলেন রাশিয়া বিশ্বকাপে খেলা কোস্টারিকান ফরোয়ার্ড ড্যানিয়েল কলিন্দ্রেস। তার হাত ধরে প্রিমিয়ার লিগ, ফেডারেশন কাপের ট্রফিও জিতেছিল বসুন্ধরা। এক মৌসুম পর সেই কলিন্দ্রেস আবার ফিরে এসেছেন ঢাকার ফুটবলে। তবে সেই তিনি এবার যোগ দিয়েছেন ঢাকা আবাহনী লিমিটেডে, বসুন্ধরার ‘শত্রু-শিবিরে’। তাই আজ স্বাধীনতা কাপের ফাইনালে বসুন্ধরা-আবাহনী ম্যাচে একটু আলাদা করে চোখ থাকবে তার ওপরও।

তার সঙ্গে আজ লড়াইটা হতে পারে কিংসের রবসন রবিনহোর। চলতি মৌসুমে গ্রুপ পর্ব থেকে শুরু করে কোয়ার্টার ফাইনাল এবং সেমিফাইনাল; সবখানেই দাপট দেখিয়ে শিরোপার দুয়ারে দাঁড়িয়ে মারিও লেমোসের দল। বিশেষ করে কোস্টারিকার কলিন্দ্রেস আসার পর আবাহনী আরও গোছালো দলে পরিণত হয়েছে। তার সঙ্গে জুটি জমেছে ব্রাজিলিয়ান রাফায়েল অগাস্তোর। এ দুই বিদেশির সঙ্গে চোট কাটিয়ে ফেরা নাবীব নেওয়াজ জীবনও রয়েছেন ছন্দে। এবারের আসরে বসুন্ধরার রবসন, জোনাথনের সঙ্গে তিন গোল নিয়ে যৌথভাবে শীর্ষে কলিনদ্রেস। 

কম যাননি কিংসের রবসনও। ছন্দময়ী ফুটবলে এ ব্রাজিলিয়ানও নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। আজকের ফাইনালে পার্থক্য গড়ে দিতে পারেন বিদেশিরাই। তবে বসুন্ধরার জন্য দুঃসংবাদ ইনজুরির কারণে আবাহনীর বিপক্ষে ফাইনালে খেলতে নাও পারেন জোনাথন ফার্নান্দেজ। তার শূন্যস্থান পূরণ করা কিংসের জন্য কঠিন হলেও বাকিদের নিয়ে জয়ের আশা বর্তমান চ্যাম্পিয়নদের। 

এই দুই দলের ফাইনাল মানে বছর তিনেক আগের সেই মারামারি। আজকের ম্যাচের আগের দুই দলের ফাইনালের সেই মারামারির কথাও উঠে আসছে। আজ মাঠের লড়াই শেষে জয়ী হয় কারা সেটাই দেখার অপেক্ষা। 

এজেড/এনইউ/এটি