সাফ অনুর্ধ্ব ১৯ চ্যাম্পিয়নশিপে সবার আগে ফাইনাল নিশ্চিত করেছে ভারত। আজ (রোববার) বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে নেপালকে ১-০ গোলে হারিয়েছে ভারত। চার ম্যাচ শেষে ৯ পয়েন্ট নিয়ে ভারত টুর্নামেন্টের ফাইনাল নিশ্চিত করেছে।
 
ভারতের এই জয়ে বাংলাদেশের ফাইনাল কিছুটা দেরি হলো। সন্ধ্যা সাতটায় অনুষ্ঠিতব্য শ্রীলঙ্কার বিরুদ্ধে বাংলাদেশকে ন্যূনতম এক পয়েন্ট পেতেই হবে ফাইনালে খেলতে হলে। ভারত যদি নেপালের বিরুদ্ধে ড্রও করতো সেক্ষেত্রে বাংলাদেশ শ্রীলঙ্কার বিপক্ষে খেলার আগেই নেপাল ও বাংলাদেশের ফাইনাল নিশ্চিত হতো। ভারত জেতায় এখন নেপালের ফাইনাল ভাগ্য নির্ভর করছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা ম্যাচের ওপর।
 
নেপাল চার ম্যাচে সাত পয়েন্ট। বাংলাদেশ শ্রীলঙ্কার বিপক্ষে হারলে স্বাগতিকদেরও সাত পয়েন্ট হবে। দুই দলের হেড টু হেড ম্যাচও ড্র। সেক্ষেত্রে গোল ব্যবধানে এগিয়ে থাকায় নেপাল ফাইনাল খেলবে। তবে টুর্নামেন্টে অন্যতম দুর্বল দল শ্রীলঙ্কা। স্বাগতিক বাংলাদেশের শ্রীলঙ্কা হারাতে খুব কষ্ট হওয়ার কথা না। ইতোমধ্যে শ্রীলঙ্কা ও ভুটান টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে। 

আজ (রোববার) ম্যাচ শুরুর আগে চাপে ছিল ভারত। টুর্নামেন্টে ফাইনাল খেলতে হলে তাদের জিততেই হবে। এমন সমীকরণে ম্যাচের শুরু থেকে অত্যন্ত আক্রমণাত্মক ফুটবল খেলে। প্রথমার্ধ দারুণভাবে রক্ষণ করেছিল নেপাল। দ্বিতীয়ার্ধের ২২ মিনিটে সংঘবদ্ধ আক্রমণে নেপালের রক্ষণ ও গোলরক্ষক অঞ্জন রানা মাগারকে পরাস্ত করেন ভারতের প্রিয়াঙ্কা দেবী। প্রিয়াঙ্কার একমাত্র গোলেই ভারতকে ফাইনালে তুলছে। 

নেপাল টুর্নামেন্টজুড়ে দুর্দান্ত ফুটবল খেলছে। গত তিন ম্যাচে তারা কোনো গোল হজম করেনি। আজ ভারতের বিরুদ্ধে একটি গোলই তাদের টুর্নামেন্ট থেকে ছিটকে দিচ্ছে। নেপালের গোলরক্ষক অঞ্জন রানা মাগার পুরো ম্যাচে ভারতের বিপক্ষে দেয়াল হিসেবে ছিলেন। ৬৭ মিনিটে সংঘবদ্ধ আক্রমণে বক্সে জটলার মধ্যে করা প্রিয়াঙ্কার শটে তিনি পজিশন নেয়ারই সময় পাননি।
 
গুরুত্বপূর্ণ এই ম্যাচে রেফারির বাশি ছিল বাংলাদেশের নারী ফিফা রেফারি জয়া চাকমার কাছে। তিনি অত্যন্ত সুনিপুণভাবে বাশি বাঁজিয়েছেন। 

এজেড/এমএইচ/এটি