ফেডারেশন কাপে আগামীকাল সেমিফাইনাল। একই দিন দুইটি ম্যাচ অনুষ্ঠিত হবে। ভিন্ন দুই ম্যাচে মাঠে নামছে দেশের দুই ঐতিহ্যবাহী দল ঢাকা আবাহনী লিমিটেড ও মোহামেডান স্পোর্টিং ক্লাব। কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে বিকাল ৪টায় প্রথম ম্যাচে মোহামেডান খেলবে রহমতগঞ্জের বিপক্ষে আর সন্ধ্যা ৭ টায় ঢাকা আবাহনী খেলবে সাইফ স্পোর্টিংয়ের বিপক্ষে।

আবাহনী ও মোহামেডান নিজ নিজ ম্যাচে জয়ী হলে ৯ জানুয়ারি ফাইনালে মুখোমুখি হবে দুই দল। সেক্ষেত্রে দেশের দুই চিরপ্রতিদ্বন্দ্বি দল এক দশক পর আবার ফাইনাল খেলবে। সর্বশেষ এই দুই দলের ফাইনাল হয়েছিল ২০১১ সালের সুপার কাপে। ঢাকা আবাহনী সেই ফাইনালে জিতেছিল।

এবার সেমিফাইনালে খেলা চার দলেরই অভিজ্ঞতা আছে টুর্নামেন্টের ফাইনাল খেলার। এর মধ্যে সাইফ স্পোর্টিং গত আসরের আর রহমতগঞ্জ এর আগের আসরের রানার্স আপ দল। দু’দলই একবার করে ফাইনাল খেললেও কখনো শিরোপা জিততে পারেনি। এই দুই দলের সামনে আবারও সুযোগ ফাইনালে খেলার। অন্যদিকে দুই ঐতিহ্যবাহী চিরপ্রতিদ্বন্দ্বী ঢাকা আবাহনী লিমিটেড ও মোহামেডান স্পোর্টিং ক্লাবের সামনে সুযোগ হারানো শিরোপা পুনরুদ্ধারের। 

সেমিফাইনালে নামার আগে দুঃসংবাদ আবাহনী শিবিরে। কারণ টুর্নামেন্টে দুই ম্যাচে চার গোল করা ব্রাজিলিয়ান স্ট্রাইকার ডরিয়েল্টন গোমেজ অনিশ্চিত এই ম্যাচে। কোয়ার্টার ফাইনালে শেখ জামালের বিপক্ষে খেলতে গিয়ে হ্যামস্ট্রিংয়ে ব্যথা পেয়ে মাঠ ছেড়েছেন এই ফুটবলার। অবশ্য আবাহনীর হাতে তার বিকল্পও আছে। যদি এই ম্যাচে তিনি খেলতে না পারেন তাহলে তার জায়গায় মূল একাদশে দেখা যাবে ফরোয়ার্ড নাবীব নেওয়াজ জীবনকে। আগের ম্যাচে দেরিয়েন্তনের বদলে মাঠে নেমে দুই গোল পেয়েছিলেন জীবন। শিরোপা উদ্ধার করতে হলে আজ সাইফের বিপক্ষে জিতে আগে ফাইনালে নাম লেখাতে হবে আবাহনীকে। 

আবাহনীর কোচ মারিও লেমোসও ভরসা রাখছেন শিষ্যদের উপর, ‘আমি চাই আগের মতো সেরা পারফরম্যান্স। প্রতিপক্ষকে হালকা করে দেখার সুযোগ নেই। এই ম্যাচ জিততে হলে ভালো খেলার বিকল্প নেই।’ 

গত আসরে প্রথমবারের মতো ফাইনাল খেলা সাইফ স্পোর্টিংকেও নিজেদের শ্রেষ্ঠত্ব ধরে রাখতে হলে লড়াই করতে হবে দারুণ ছন্দে থাকা আবাহনীর বিপক্ষে। সেটি মাথায় আছে সাইফের কোচ ক্রুসিয়ানি, ‘আবাহনী শক্তিধর দল। তাদের বিপক্ষে জয় সহজ হবে না। আমাদের আত্মবিশ্বাসের সঙ্গে লড়াই করতে হবে।’

আরেক ঐতিহ্যবাহী মোহামেডান স্পোর্টিং ক্লাবের সামনে এক যুগ পর ফেডারেশন কাপে ফাইনাল খেলার সুযোগ। ২০০৯ সালের পর আর ফেডারেশনকাপের ফাইনালে খেলা হয়নি সাদা-কালোদের। প্রতিপক্ষ রহমতগঞ্জ অবশ্য একবারই টুর্নামেন্টের ফাইনালে খেলেছে। সেটি ২০১৯-২০ মৌসুমে। 

এজেড/এনইউ