দেশের অন্যতম ঐতিহ্যবাহী ক্লাব ব্রাদার্স ইউনিয়ন। আবাহনী-মোহামেডানের বাইরে ক্রীড়াঙ্গনে তৃতীয় শক্তি ছিল গোপীবাগের ক্লাবটি। সেই ব্রাদার্স ইউনিয়নের অন্যতম রূপকার সদ্য প্রয়াত শহীদউদ্দিন আহমেদ সেলিমের দোয়া মাহফিলের বিজ্ঞপ্তি অনেক অসঙ্গতিপূর্ণ। 

আজ শনিবার সন্ধ্যার পর ক্লাব প্রাঙ্গণে সেলিমের জন্য দোয়া আয়োজন করা হয়েছে। এজন্য একটি প্রেস বিজ্ঞপ্তি দেয়া হয়েছে ক্লাবের প্যাডে। সেখানে শহীদউদ্দিন আহমেদ সেলিমের কোনো পরিচিতই ব্যবহার করা হয়নি। বাংলাদেশ ফুটবল দল একবারই এশিয়া কাপ খেলেছে; সেই এশিয়া কাপের অধিনায়কত্ব করেছিলেন সেলিম। জাতীয় দলের অধিনায়ক ও কোচ ছাড়াও এই ব্রাদার্স ইউনিয়ন দলের জন্ম,জাগরণ সব কিছুর সঙ্গে সে জড়িত। টানা দশ বছর অধিনায়ক, এরপর কোচ; মৃত্যুবধি ক্লাবটির পরিচালক হিসেবে দায়িত্বরত ছিলেন। এমন একজন ব্যক্তির দোয়া মাহফিলের বিজ্ঞপ্তিতে শুধু লেখা হয়েছে, ‘মরহুম শহীদউদ্দিন আহম্মেদ (সেলিম) এর জন্য দোয়া।’

দোয়া মাহফিলের বিজ্ঞপ্তিতে পরিচয় তো নেই-ই, উল্টো দোয়া মাহফিলের মাহফিল বানানই ভুল। বিজ্ঞপ্তিতে লেখা হয়েছে ‘মহফিল।’ বিজ্ঞপ্তিতে তিন বার ‘মহফিল’ শব্দ ব্যবহার হয়েছে। পাঁচ লাইনের সংক্ষিপ্ত এই প্রেস বিজ্ঞপ্তিতে পাঁচটি বানান দৃষ্টিকটুভাবে ভুল ও কিছু বানানে অসঙ্গতি রয়েছে। 

সাংবাদিকদের কাছে আসা বিজ্ঞপ্তিতে ছিল না বিজ্ঞপ্তিদাতার কোনো নাম ও স্বাক্ষর। এই প্রসঙ্গে ক্লাবের পরিচালক ও ফুটবল দলের ম্যানেজার আমের খানের সঙ্গে যোগাযোগ করে জানা যায়, ‘সাবেক ফুটবলার ময়না ভাই ক্লাব প্রাঙ্গনে সেলিম ভাইয়ের জন্য একটি দোয়া মাহফিল আয়োজন করেছেন।’ যেই সেলিমের মাধ্যমে ব্রাদার্সের জাগরণ সেই সেলিমের দোয়া মাহফিল ক্লাবের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে না হয়ে সাবেক ফুটবলারদের ব্যক্তিগত উদ্যোগে কেন?  এর উত্তরে ক্লাবের এক সদস্য বলেছেন, ‘সেলিম ভাইয়ের বাসায় মিলাদের পর ময়না ভাই ক্লাবে দোয়া পড়ার কথা জানান। ক্লাবের ডিরেক্টর ইনচার্জ এতে সম্মতি দেন ময়না ভাই ক্লাবের একজন পরিচালকও। প্রকৃত অর্থে এটি ক্লাবেরই আয়োজন  এবং ময়না ভাই এটি সমন্বয় করছেন।’

ব্রাদার্স ইউনিয়ন ক্লাবে চলছে দুঃসময়। ৪৬ বছর পর ফুটবলের শীর্ষস্তর থেকে অবনমন, চ্যাম্পিয়নশিপ লিগে রেজিষ্ট্রেশন না করে অস্তিত্বের সংকটে ক্লাবটি। সেই সময় ক্লাবের শীর্ষ কর্মকর্তারা ক্লাবের প্রতি আরো দায়িত্বশীলতার পরিবর্তে ক্রীড়াঙ্গনে অন্য ক্লাবে নির্বাচন, বিভিন্ন সংস্থার সদস্য হচ্ছেন।

এজেড/এটি