মাত্র আগের দিনই জেনেছিলেন, আর্জেন্টিনার জার্সি চলতি মাসে গায়ে চাপানো হচ্ছে না তার। লিওনেল মেসি ঠিক এর পরদিনই ফিরলেন পিএসজির দলগত অনুশীলনে। সতীর্থদের সঙ্গে অনুশীলন মাঠে ফিরতেই যেন মেসির হাসিটাও ফেরত এলো সঙ্গে করে। 

পিএসজির হয়ে সবশেষ তিনি মাঠে নেমেছিলেন সেই ২২ ডিসেম্বর। এরপর ছুটি নিয়ে গিয়েছিলেন আর্জেন্টিনায়, উদযাপন করেছেন বড় দিন। তবে এরপর করোনা বাধিয়ে আর মাঠে ফেরা হয়নি আর্জেন্টাইন মহাতারকার। দলগত অনুশীলনও শিকেয় উঠেছে তখন থেকেই।

অবশেষে লিওনেল মেসির সে অপেক্ষা শেষ হলো। সতীর্থদের সঙ্গে ফিরলেন প্যারিস সেইন্ট জার্মেইঁর অনুশীলন মাঠে। একসঙ্গে দৌড়োলেন, পাসের অনুশীলন, ফিনিশিং নিয়েও কাজ হলো। তাতেই মেসির ঠোঁট চওড়া করে এলো হাসিটা। 

দলীয় অনুশীলনে আজ ফিরলেও ব্যক্তিগত অনুশীলনে অবশ্য অনেক আগেই ফিরেছেন তিনি। প্রায় ১২ দিন একা একা অনুশীলন করেছেন তিনি, জানাচ্ছে স্থানীয় সংবাদ মাধ্যম। কোচ লিওনেল স্ক্যালোনি আসছে দুই ম্যাচের আর্জেন্টিনা দলে মেসিকে না ডাকার এটাও একটা কারণ বটে। 

আর্জেন্টিনা জাতীয় দল যখন আগামী ২৮ ও ২ ফেব্রুয়ারি বিশ্বকাপ বাছাইপর্বের দুই ম্যাচে খেলবে, তখনই আবার পিএসজিও নামবে মাঠে। ফরাসি কাপের কঠিন এক লড়াই অপেক্ষা করছে দলটির জন্য। আগামী ৩১ জানুয়ারি টুর্নামেন্টটির শেষ ষোলও নিসের মুখোমুখি হবেন মেসিরা। 

মেসির প্রত্যাবর্তন অবশ্য এর আগেও ঘটে যেতে পারে। ঠিকঠাক গতিটা ধরে রাখোতে পারলে আসছে রোববার লিগ ওয়ানে রেঁসের বিপক্ষেই হয়তো কিছু মিনিটের জন্য মেসিকে মাঠে আনতে পারেন কোচ মরিসিও পচেত্তিনো। 

পরিস্থিতি অন্তত বলছে তেমন কিছুই। কিলিয়ান এমবাপে রোববারের ম্যাচে খেলবেন কিনা তা নিয়ে সন্দেহ আছে। নেইমার এখনো তার গোড়ালির চোট থেকে সেরে ওঠেননি। ফলে সেই ম্যাচের কিছু সময় মেসির পাওয়ার সম্ভাবনা বেশ।

আগামী মাসের মাঝামাঝিতে পিএসজি চ্যাম্পিয়ন্স লিগে মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদের। সেই ম্যাচের আগেই মেসিকে তার সেরা ছন্দে ফেরত পাওয়ার ইচ্ছা পচেত্তিনোর। 

এনইউ