কাতার বিশ্বকাপটা দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে সবার আগে নিশ্চিত করেছে ব্রাজিলই। এই অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের পয়েন্ট টেবিলেও তারা আছে শীর্ষে। কিন্তু তবুও যেন পারফরম্যান্সে সন্তুষ্ট করতে পারছে না সেলেসাওরা। শুক্রবার ভোরেও ড্র করেছে ইকুয়েডরের বিপক্ষে।

১-১ গোলে ম্যাচটি ড্র করলেও হেরে যাওয়ার ভালো সম্ভাবনা ছিল। পেনাল্টিও পেয়েছিল ইকুয়েডর। কিন্তু ভিআর বাঁচিয়ে দিয়েছে ব্রাজিলকে। ম্যাচশেষে অবশ্য ইতিবাচক কথাই বললেন সেলেসাওদের পক্ষে একমাত্র গোলটি করা ক্যাসেমিরো। তিনি বলছেন, বিশ্বকাপের পথে ঠিকভাবেই এগিয়ে যাচ্ছে ব্রাজিল।

ব্রাজিলিয়ান এই তারকা বলেছেন, ‘ম্যাচটা খুব ভালো হয়েছে। দুই দলই গোল করেছে, ফলটাও ন্যায্য হয়েছে। আমরা আগে থেকেই জানতাম ম্যাচটা কঠিন হবে। কারণ ইকুয়েডর বিশ্বকাপ বাছাই পয়েন্ট টেবিলে তিনে আছে। আমাদের ভাবনা ছিল বিশ্বকাপের পথে ঠিকভাবে এগিয়ে যাওয়া।’   

গত কোপা আমেরিকার ফাইনালে ঘরের মাঠে আর্জেন্টিনার বিপক্ষে হেরে যায় তারা। এরপর থেকেই তাদের পারফরম্যান্সে অসন্তুষ্ট সবাই। অনেকে তো পদত্যাগ করতে বলছেন দলটির কোচ তিতেকে। তবে ক্যাসেমিরো মনে করেন, ব্রাজিলের মতো দলের কাছে প্রত্যাশা থাকবেই।

তিনি বলেছেন, ‘ব্রাজিল দলকে ভালো খেলতে হবে সবসময়। প্রত্যাশাটা আমাদের ওপর অনেক বেশি, আমাদের জেতার জন্যই খেলতে হবে। আমরা জানি বিশ্বকাপে চলে গেছি কিন্তু আমাদের ভালো খেলতেই হবে। আমাদের এখানে অনেক বিকল্প আছে, অনেকেই এখানে আসতে চায়।’

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিল ১৪ ম্যাচে ১১ জয় ও তিন ড্রয়ে ৩৬ পয়েন্ট নিয়ে আছে শীর্ষে। শুক্রবার চিলির বিপক্ষে ম্যাচে জয় পেয়েছে তাদের চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা। ১৪ ম্যাচে ৩২ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে তারা।

এমএইচ