কেপ ভার্দে গোলরক্ষক ভোজিনহার সঙ্গে ধাক্কা লেগে মাথায় আঘাত পান। এরপর তিনি গিয়েছিলেন চিকিৎসা নিতে। সেটাও নিজের দেশে নয়, ক্যামেরুনে। আফকন খেলতে সাদিও মানে ছিলেন দেশটিতে। সেখানে হাসপাতালে গিয়ে দেখা হলো এক শিশুর সঙ্গে। মটর সাইকেলের সঙ্গে ধাক্কা লেগে শিশুটি তখন মুমূর্ষু অবস্থায়। 

হাসপাতালের বিল এসেছে ৪ লাখ আফ্রিকান ফ্রাঙ্ক। কিন্তু পরিবারের তো দেওয়ার সামর্থ্য নেই! চিকিৎসা না করতে পারলে সামনে অবধারিত মৃত্যু। তখনই দৃশ্যপটে হাজির হলেন সাদিও মানে। হাসপাতালের সব বিল দিয়ে দিলেন তিনি। 
 
পরে ওই ঘটনাটা ক্যামেরুনের টেলিভেশন চ্যানেল ইকোয়নোক্সকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন এক অতিথি। তিনি বলেছেন, ‘আপনাদের বাফুয়েসামে ঘটা সাদিও মানের একটা পরিবারের প্রতি উদারতার গল্প বলতে পারি। ঘটনাটা ছিল খুবই হৃদবিদারক।’

‘একটা মটরসাইকেল শিশুকে ধাক্কা দিয়েছিল। তাতে শিশুটির হাড় ভেঙে গিয়েছিল। পুরো শরীরজুড়ে ছিল ক্ষত। সে মৃত্যুর খুব কাছাকাছি ছিল কারণ তার পরিবারের হাসপাতালের বিল দেওয়ার ক্ষমতা ছিল না।’

‘তখন সাদিও নিজেও ওই হাসপাতালে ছিল। সে শিশুর পরিবারকে দেখতে পায় আর জিজ্ঞেস করে কী হয়েছে। আমরা তাকে ঘটনাটা বলি আর জানাই ৪ লাখ আফ্রিকান মুদ্রা লাগবে (৬০ হাজার টাকা)। তখন সে পুরো টাকাটা দিয়ে দেয়। আমি বিশ্বাস করি সৃষ্টিকর্তা মানেকে পাঠিয়েছিল ওই দিন।’ জানান ওই তরুণ। 

এমনিতেও নিজের চ্যারিটি কাজের জন্য বেশ সুনাম রয়েছে মানের। নিজের দেশ সেনেগালের বাম্ববালিতে হাসপাতাল করেছিলেন ২০১৯ সালে। করোনার সময় সেনেগালের একটি সংস্থাকে দিয়েছিলেন ৪১ হাজার পাউন্ড। কয়েকদিন আগে মাঠের পারফরম্যান্সে আফকনের সেরা খেলোয়াড় হয়েছেন, দেশকে করেছেন চ্যাম্পিয়ন। মাঠের বাইরেও যে মানে অনন্য, সেটাই যেন দেখালেন আরেকবার!

এমএইচ