সময়টা আদৌ ভালো কাটছে না ম্যানচেস্টার ইউনাইটেডের। নিজেদের মাঠে দিন চারেক আগে মিডলসবরোর বিপক্ষে হেরে এফএ কাপ থেকে বিদায়ঘণ্টা বেজেছিল ক্রিশ্চিয়ানো রোনালদোদের। লিগেও সেই দুঃসময়কে পেছনে ফেলতে পারল না রেড ডেভিলরা। পুঁচকে বার্নলির বিপক্ষে শুরুর অর্ধে দারুণ খেলে এক গোলে এগিয়ে গিয়েও শেষমেশ ড্র করেছে ১-১ গোলে। এই হোঁচটের ফলে দলটি চলে গেছে প্রিমিয়ার লিগের শীর্ষ চারের বাইরেই। 

কোচ র‍্যালফ র‍্যাংনিক এদিন বড় একটা সিদ্ধান্তই নিয়েছিলেন। ক্রিশ্চিয়ানো রোনালদোকে রেখেছিলেন একাদশের বাইরে। তাকে বেঞ্চে রেখে খেলতে নামা ইউনাইটেড শুরু থেকে খেলছিল দারুণ ছন্দ নিয়েই। শুরু থেকে বেশ কিছু দারুণ সুযোগও এসেছিল দলটির সামনে। 

ইউনাইটেডের গোলের অপেক্ষাটা অবশেষে শেষ হয় ১৮তম মিনিটে। দারুণ দলগত নৈপুণ্যে গোলের খাতা খোলে দলটি। ব্রুনো ফের্নান্দেজ দারুণ এক পাস থেকে মার্কাস র‍্যাশফোর্ডকে খুঁজে নেন, তা নিয়ে বক্সে এসে তিনি বলটা ছাড়েন লুক শ’কে। বাইলাইনের কাছ থেকে ইংলিশ এই ডিফেন্ডার কাটব্যাক করেন, ১০ গজ দূর থেকে দারুণ এক শটে গোলটি করেন পল পগবা। এর ফলে এক বছরেরও কিছু বেশি সময় পর গোলের দেখা পান ফরাসি এই মিডফিল্ডার। গেল বছরের জানুয়ারিতে ফুলহ্যামের বিপক্ষে গোল করার পর থেকে আর জালের দেখা পাননি তিনি, অবশেষে সে খরাটা কাটান গত রাতে। 

তবে এই পগবার কারণেই মিনিট তিনেক পর গোল পাওয়া হয়নি ইউনাইটেডের। ডান পাশ থেকে র‍্যাশফোর্ডের ক্রসে ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালেই জড়িয়ে দিয়েছিলেন স্বাগতিক ডিফেন্ডার বেন মি। তবে তার ঠিক আগে তাকে ফাউল করে বসেছিলেন পগবা, লাইন্সম্যান উঁচিয়ে ধরেন পতাকা, শেষমেশ তাই আর গোল পায়নি ইউনাইটেড।

সফরকারী রেড ডেভিলরা অবশ্য গোলের সুযোগ তৈরি করা বন্ধ করেনি। ৩৪ মিনিটে এডিনসন কাভানির দারুণ একটা হেডার ঠেকিয়ে ইউনাইটেডকে ব্যবধান দ্বিগুণ করতে দেননি বার্নলি গোলরক্ষক নিক পোপ। 

প্রথমার্ধে যে ছন্দময় ইউনাইটেডের দেখা মিলেছিল, দ্বিতীয়ার্ধে সেটাই যেন উবে গেল রীতিমতো। বিরতি থেকে ফিরেই হজম করে বসল গোল। পুরো ইউনাইটেড রক্ষণকে ফাঁকি দিয়ে ইংলিশ ফরোয়ার্ড জে রদ্রিগেজের করা দারুণ এক গোলে সমতা ফেরায় স্বাগতিকরা।

সেই এক গোলই যেন ভড়কে দিলো সফরকারীদের। পরের মিনিটেই হজম করতে বসেছিল ইউনাইটেড। বার্নলির ডাচ স্ট্রাইকার ভাউট ভেগহর্স্ট ২৫ গজ দূর থেকে শট নিয়েছিলেন, সেটা কোনোক্রমে ঠেকিয়ে দলকে রক্ষা করেন ডেভিড ডি গিয়া। 

শুরু থেকে বেঞ্চে থাকা রোনালদোকে এরপর মাঠে আনেন ইউনাইটেড কোচ, তুলে দেন কাভানিকে। তবে তাতেও শেষ রক্ষা হয়নি রেড ডেভিলদের। গোলের দেখা আর পায়নি দলটি। দ্বিতীয়ার্ধের শেষদিকে বার্নলিও আর গোলের সুযোগ সৃষ্টি করতে পারেনি। ফলে ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়ে দুই দল। 

একই সময় লিগের অন্য ম্যাচে শীর্ষ চারের লড়াইয়ে থাকা ওয়েস্ট হ্যাম মুখোমুখি হয়েছিল ওয়াটফোর্ডের। জ্যারেড বোয়েনের একমাত্র গোলে জয় তুলে নিয়েছে দলটি। তাদের জয় আর রোনালদোদের ড্রয়ের ফলে প্রিমিয়ার লিগের টেবিলে চলে এসেছে নাটকীয় পরিবর্তন। 

মৌসুমের ষষ্ঠ ড্রয়ের কবলে পড়া ইউনাইটেড ২৩ ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে নেমে গেছে পাঁচে। ৪০ পয়েন্ট নিয়ে চারে উঠে এসেছে ওয়েস্ট হ্যাম ইউনাইটেড। ম্যাচ অবশ্য ইউনাইটেডের চেয়ে একটি বেশি খেলেছে ডেভিড ময়েসের শিষ্যরা।

ওয়েস্ট হ্যামের সমান ২৪ ম্যাচ থেকে ৪৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার তিনে আছে চেলসি। দুইয়ে থাকা লিভারপুলের ঝুলিতে আছে তাদের চেয়ে ১টি বেশি পয়েন্ট, কোচ ইউর্গেন ক্লপের দল অবশ্য দুই ম্যাচ কম খেলেছে। ইউনাইটেডের সমান ২৩ ম্যাচ খেলেছে কোচ পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি, ৫৭ পয়েন্ট নিয়ে আপাতত আর সবার ধরাছোঁয়ার বাইরেই আছে দলটি। 

এনইউ