সাইফ পাওয়ার খুলনা ও মোনার্ক মার্ট পদ্মার ম্যাচটি ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফ্র্যাঞ্চাইজি লিগের পরবর্তী ধাপে যেতে হলে আজ জয়ের বিকল্প ছিল না সাইফের। সেই ম্যাচে মওলানা ভাসানী স্টেডিয়ামে সাইফ পাওয়ার খুলনা মোনার্ক পদ্মার কাছে ২-১ গোলে হেরেছে।

এই হারের ফলে সাইফ টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে। ৯ ম্যাচে তাদের পয়েন্ট এখন ৯। শেষ ম্যাচে রুপায়ন কুমিল্লাকে হারালে পয়েন্ট দাড়াবে ১২। শীর্ষ থাকা চার দলের মধ্যে সর্বনিম্ন পয়েন্ট এখন ১৩। ফলে সাইফের আর শীর্ষ চারে থাকার সুযোগ নেই। সাইফের মতো টুর্নামেন্ট থেকে বিদায় ওয়ালটন ঢাকারও। আট ম্যাচে তাদের পয়েন্ট ৬। শেষ দুই ম্যাচ জিতলেও হবে ১২। 

মোনার্ক মার্ট পদ্মা টুর্নামেন্টের প্রথম দিকে খুব ছন্দে ছিল না। মাঝ পথে এসে গতি পেয়েছে দলটি। আজকের জয়ে ৯ ম্যাচে ১৫ পয়েন্ট হয়েছে দলটির। ফলে শীর্ষ চারে থাকা নিশ্চিত সাকিব আল হাসানের দলের। মোনার্কের এই জয়ে মেট্রো এক্সপ্রেস বরিশাল ও রুপায়ন সিটি কুমিল্লারও শীর্ষ চার নিশ্চিত হয়েছে। সবার আগে কোয়ালিফায়ার নিশ্চিত ছিল একমি চট্টগ্রামের। আজ সাইফ পাওয়ার খুলনা ম্যাচটি জিতলে হিসাব নিকাশ পুরো জটিল হয়ে যেত। 

ছয় দলের ফ্র্যাঞ্চাইজি লিগে প্রতি দল দুটো করে ম্যাচ খেলবে। ১০ ম্যাচ শেষে পয়েন্ট তালিকায় শীর্ষ চার দল কোয়ালিফায়ার খেলবে। পয়েন্টে এগিয়ে থাকা প্রথম দুই দল প্রথম কোয়ালিফায়ার খেলবে। সেই ম্যাচের বিজয়ী দল সরাসরি যাবে ফাইনালে। বিজিত দল আরেকটি ম্যাচ খেলার সুযোগ পাবে। টেবিলের তৃতীয় ও চতুর্থ স্থানের মধ্যকার ম্যাচের বিজয়ী দলের সঙ্গে খেলবে তারা। সেই ম্যাচের জয়ী দল ফাইনালে উঠবে।

আজ ম্যাচের শুরুতেই গোল করে সাইফ পাওয়ার গ্রুপ খুলনার অস্ট্রিয়ান মরিস ফ্রেই। ৫ মিনিটে অসাধারণ ফিল্ড ছিল মরিসের। ১৯ মিনিটে গোভার্সের গোলে সমতায় ফেরে মোনার্ক। এরপর চতুর্থ কোয়ার্টারে আল নাহিয়ান শুভর গোল ম্যাচ থেকে ছিটকে দেয় খুলনাকে।

এজেড/এনইআর