হকি ফেডারেশনের নির্বাচনের সংকটের মূলে থাকে সাধারণ সম্পাদক পদ। এবার আশ্চর্যজনকভাবে আবাহনী, মোহামেডান,মেরিনার, উষা এক হয়ে মমিনুল হক সাঈদকে সমর্থন করছে। তবে আলোচনায় যুগ্ম সম্পাদক পদ ও সাবেক ভারপ্রাপ্ত সম্পাদক মোঃ ইউসুফ।

প্রায় তিন বছর ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক থাকা চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার মোঃ ইউসুফ পুনরায় যুগ্ম সম্পাদক হতে চান। অন্যদিকে সাধারণ সম্পাদক সাঈদ ও তার ঘনিষ্ঠদের পরিকল্পনা আবাহনী ও মোহামেডানের দুই সাবেক তারকা খেলোয়াড় মাহবুব এহসান রানা ও আরিফুল হক প্রিন্সকে যুগ্ম সম্পাদক করার। অন্যদিকে ইউসুফ অন্য পদের চেয়ে এই পদেই বেশি আগ্রহী। ৮৬ ভোটের মধ্যে জেলা-বিভাগের ৪১ ভোট ইউসুফের অন্যতম শক্তি। 

তিন বছর হকি ফেডারেশনের নানা সংকট উত্তরণ করেছেন ইউসুফ। সেই ইউসুফকে কমিটিতে রাখতে চায় না একটি পক্ষ। তবে আজ হকি ফেডারেশনের নির্বাচন নিয়ে অনুষ্ঠিত এক সভায় জেলা-বিভাগীয় সংগঠক কোটায় ইউসুফকে সহ-সভাপতি রাখার আলোচনাই হয়েছে। নিমরাজির মতো অবস্থায় সাঈদ-রশিদর প্যানেল। পাচ সহ-সভাপতির মধ্যে একটি ফোরামের বাকি চার সহ-সভাপতির মধ্যে থাকবেন আবাহনীর জাকি আহমেদ রিপন, উষার রশিদ শিকদার। বাকি দুই জন কারা হবেন এ নিয়ে সাঈদের প্যানেলে চলছে আলোচনা। 

২৮ জন কার্যনির্বাহী কমিটির ১৯ জনই নির্বাহী সদস্য। ফোরামের ১০ কোটার মধ্যে একটি সহ-সভাপতি পদে বাকি নয়টিই সদস্য পদে হওয়ার কথা। ফোরাম এবং সাঈদ উভয় প্যানেলে সদস্য পদে প্রবেশের জন্য কাউন্সিলরদের দৌড়ঝাপ শুরু হয়েছে। 

বাংলাদেশ হকি ফেডারেশনের নির্বাচন মানেই নানা সংকট ও মেরুকরণ। এবার আসন্ন নির্বাচনটা একটু ভিন্ন রকম। যত উত্তেজনা এবং সমীকরণ সবই ভোটের আগেই শেষ। ক্লাব-জেলা,বিভাগ মিলে ঐক্যমতের একক প্যানেল গড়তে চলছে। ফলে ভোটাভুটির প্রয়োজন পড়ছে না। 

গতকাল বিকেল থেকে হকি ফেডারেশনের বর্তমান সাধারণ সম্পাদক মমিনুল হক সাঈদ ও তার দুই ঘনিষ্ঠজন আব্দুর রশিদ শিকদার এবং এহসান রানা ফোরাম নেতাদের সঙ্গে বসছেন। আজ বিকেলে হকি ফেডারেশন নিয়ে একটি অলিখিত সমঝোতায় পৌছেছে দুই পক্ষ। কার্যনির্বাহী কমিটির ২৮ পদের মধ্যে জেলা-বিভাগ ১০ টি বাকি ১৮ পদ ক্লাব,এনএসসি,সংস্থার জন্য। এবারের হকি ফেডারেশনের নির্বাচনে মোট কাউন্সিলর সংখ্যা ৮৬।

জেলা ও বিভাগীয় ক্রীড়া সংগঠক পরিষদের মহাসচিব আশিকুর রহমান মিকু হকি ফেডারেশন ও তার সংস্থার ব্যক্তিদের নিয়ে সভার পর বলেন,‘ আমরা হকির স্বার্থে একটি ঐক্যমতের প্যানেলের সিদ্ধান্ত নিয়েছি। হকি নিয়ে যারা কাজ করেন তাদের নিয়েই কমিটি গঠন হবে’। ৭ জুন মনোনয়নপত্র বিতরণ শুরু হবে। ১১ জুন দুই পক্ষের সম্মিলিতে একটি প্যানেলই জমা হওয়ার কথা রয়েছে।

অন্য দিকে আজ জাতীয় ক্রীড়া পরিষদ কাউন্সিলরের উপর আপত্তির শুনানি করেছে। আপত্তির কোনটিই গ্রাহ্য হয়নি। ফলে প্রকাশিত খসড়া তালিকাই চূড়ান্তে রুপ নিচ্ছে। কাউন্সিলরশীপ বঞ্চিত অনেকে আইনি পদক্ষেপের দিকে হাঁটছেন বলে শোনা গেছে।

এজেড/