একটা লিগ শিরোপার জন্য তিন দশক অপেক্ষা করেছিল ইতালিয়ান ক্লাব নাপোলি। সেই নব্বইয়ের দশকে আর্জেন্টাইন গ্রেট ডিয়েগো ম্যারাডোনা শিরোপা এনে দিয়েছিলেন নেপলস শহরে। এরপর থেকে শিরোপার জন্য মাথা কুটে মরেছিল নাপোলি। তবে সিরিআ শিরোপাটা আর পাওয়া হয়নি তাদের। সেই ট্রফিখরা শেষ হয়েছে গেল মৌসুমে। যেখানে বড় নায়ক ছিলেন ভিক্টর ওসিমেন। 

নাইজেরিয়ার এই স্ট্রাইকার গেল মৌসুমে ছিলেন ক্ষুরধার ফর্মে। জর্জিয়ার তরুণ উইঙ্গার কাভিচা কাভারাৎসখেলিয়াকে সঙ্গে নিয়ে গড়ে তুলেছিলেন অনন্য এক জুটি। যার ফল পেয়েছিলেন ইতালিয়ান সিরিআ জিতে। এবার তিনি জিতলেন আফ্রিকা মহাদেশের সেরা খেলোয়াড়ের পুরস্কার। 

২০২৩ সালে আফ্রিকা মহাদেশের সেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন নাপোলির এই নাইজেরিয়ান স্ট্রাইকার। গতকাল মরক্কোতে আফ্রিকান ফুটবল ফেডারেশন (সিএএফ) আয়োজিত এক অনুষ্ঠানে সেরা খেলোয়াড় হিসেবে ভিক্টর ওসিমেনের নাম ঘোষণা করা হয়। সেরা খেলোয়াড়ের পুরস্কার পেয়ে ওসিমেন বলেন, ‘এটা স্বপ্ন সত্যি হওয়ার মতো। নাইজেরিয়ানদের সমর্থনের জন্য তাদের ধন্যবাদ জানাই। আফ্রিকাকে ধন্যবাদ জানাই, আমার ভুলত্রুটি থাকার পরও মর্যাদাপূর্ণ স্বীকৃতি দেওয়ার জন্য, উৎসাহ দেওয়া ও পাশে থাকার জন্য।' 

ওসিমেন এই পুরস্কার পাওয়ার পথে হারিয়েছেন পিএসজি ও মরক্কোর রাইটব্যাক আশরাফ হাকিমি এবং লিভারপুল ও মিসরের উইঙ্গার মোহাম্মদ সালাহকে। গেলবছর ব্যক্তিগত পারফর্মে উজ্জ্বল থাকলেও লিভারপুল বা মিশর কোন জায়গাতেই দলীয় সাফল্য পাননি সালাহ। অন্যদিকে পিএসজির হয়ে লিগ শিরোপা পেলেও চ্যাম্পিয়ন্স লিগে দলকে সাহায্য করতে পারেননি হাকিমি। 

 

গত মৌসুমে দুর্দান্ত ওসিমেনে ভর করে ৩৩ বছর পর লিগ শিরোপা জিতেছিল নাপোলি। দলকে শিরোপা জেতানোর পথে করেছিলেন ২৬ গোল, করিয়েছেন আরও পাঁচটি। চলতি মৌসুমেও আছেন ছন্দে। লিগে এরইমাঝে ১১ ম্যাচে করেছেন ৬ গোল। চোটের কারণে ২০২২ সালে আফ্রিকা কাপ অব নেশনসে খেলতে পারেননি এই স্ট্রাইকার। আর এবার এই টুর্নামেন্টের বাছাইপর্বেই দুর্দান্ত পারফর্ম করেছেন। ১০ গোল করে শীর্ষ গোলদাতা ওসিমহেন।  

এবারের সেরা গোলরক্ষকের পুরস্কার পেয়েছেন মরক্কোর ইয়াসিন বোনো। গেল বছর কাতার বিশ্বকাপে দুর্দান্ত ছন্দে ছিলেন বোনো। প্রথম আফ্রিকান দেশ হিসেবে মরক্কোকে সেমিফাইনালে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন এই গোলরক্ষক। আবার ক্লাব পর্যায়ে সেভিয়ার হয়ে ইউরোপা লিগ জিতেছিলেন তিনি। স্বাভাবিকভাবেই মহাদেশের সেরা গোলরক্ষকের পুরস্কার উঠেছে বোনোর হাতেই। 
জেএ