শীতের কুয়াশাচ্ছন্ন বিকেলে মওলানা ভাসানী স্টেডিয়ামের হকি টার্ফে অনেকের পদচারণা। ফেডারেশনের দ্বিতীয় তলা বেলুনের সারি। খানিকটা উৎসবমুখর পরিস্থিতি। সব কিছুর উপলক্ষ্য চলমান প্রিমিয়ার হকি দলবদল। সেই দলবদলে সবার আগে এসে আনুষ্ঠানিক উদ্বোধন করেছে দেশের অন্যতম ঐতিহ্যবাহী দল ঢাকা আবাহনী।

বিকেলের পর থেকেই হকি অঙ্গন ও মিডিয়ার অপেক্ষা আবাহনীর জন্য। রাস্তায় যানজটের জন্য সেই অপেক্ষার মাত্রা আরো তীব্র হয়। সন্ধ্যা হওয়ার মুহূর্তে শোনা গেল, ‘আবাহনী, আবাহনী’ ধ্বনি। আবাহনীর জার্সিতে খেলোয়াড়-কর্মকর্তারা পোজ দিলেন। সামান্য দূরত্বে থাকা সমর্থকদের স্লোগান, 'আবাহনী ছাড়া কোনো দল আছে, আবাহনী-আবাহনী’। দেশের ক্রীড়াঙ্গনে অনেক ঘটনার জন্ম দিয়েছে ফুটবলের দলবদল। এখন সেটি শুধুই কাগজে-কলমে। দীর্ঘ বিরতির এই দলবদল হকিতে খানিকটা প্রাণ ফেরাল।

আজ আবাহনী দেশি ১৫ জন খেলোয়াড়ের তালিকা ফেডারেশনে জমা দিয়েছে। এর মধ্যে ৬ জন আবাহনীতেই ছিলেন আগের মৌসুমে। বাকি নয় জনের মধ্যে মোহামেডান,বাংলাদেশ স্পোর্টিং, আজাদ, পুলিশ, মেরিনার্স, বিকেএসপি, অ্যাজাক্স থেকে একজন আর সোনালী ব্যাংক থেকে ২ জনকে দলে ভিড়িয়েছে। আবাহনীর স্কোয়াডে রয়েছেন জাতীয় দলের ৯ খেলোয়াড়।

ফুটবল, ক্রিকেট বা হকি আবাহনীর লক্ষ্যই থাকে শিরোপা জয়। ২০১৪-২৪ দশ বছরের মধ্যে হকি লিগ হয়েছে চারটি। এর মধ্যে আবাহনীর সর্বশেষ শিরোপা ২০১৪ সালে। উষার সঙ্গে যুগ্ম চ্যাম্পিয়ন হয়েছিল ক্লাবটি। এরপর এক দশক লিগ শিরোপা নেই।

এক দশকের শিরোপা খরা কাটানোর অঙ্গীকার কোচ হেদায়েতুল ইসলাম রাজীবের কন্ঠে, 'আমাদের এবারের দল বেশ ভারসাম্যপূর্ণ। ডিফেন্সে জাতীয় দলের অনেকেই রয়েছে। গত আসরে আমাদের যে ত্রুটি ছিল, এবার সেগুলো কাটিয়ে দল গঠন করা হয়েছে।’ আবাহনীর ১৫ জনের দেশি খেলোয়াড়ের মধ্যে সবচেয়ে বেশি সময় আবাহনীতে খেলা রুম্মন সরকার বলেন, 'এবারের দলটি বিগত সময়েরগুলোর চেয়ে ভালো। এবার আমাদের মাঠে ভালো খেলার লক্ষ্য। মাঠে ভালো খেলেই ভালো ফলাফল করতে হবে।’

গত কয়েক বছরের হকির অন্যতম তারকা আশরাফুল। মোহামেডান থেকে তাকে আবার আবাহনী ফিরিয়ে এনেছে নিজেদের ডেরায়। জার্সি বদলের অনুভূতি ব্যক্ত করলেন এভাবে, 'এর আগেও দুই বার আবাহনীতে খেলেছি। এবার আবার আসলাম। পেশাদার খেলোয়াড় হিসেবে এটা বেশ স্বাভাবিকই। যখন যে ক্লাবে সেই ক্লাবেক সফল করতে চাই।’

হকি খেলোয়াড়দের বরাবরের দুঃখ নিয়মিত দলবদল না হওয়া। এবারের দলবদলে বিভিন্ন মাধ্যমে জানা মোহামেডান থেকে আবাহনীতে আসা ডিফেন্ডার আশরাফুল সর্বোচ্চ ১০ লাখ টাকা সম্মানী পেয়েছেন। গত লিগে আবাহনী থেকে সর্বোচ্চ পারিশ্রমিক নিয়ে মোহামেডানে খেলেছিলেন এই খেলোয়াড়।

আবাহনীর স্কোয়াড- ফরহাদ আহমেদ শিতুল, রোমান সরকার, রেজাউল করিম বাবু, রাকিবুল হাসান, পুষ্কর ক্ষিসা মিমো, মেহেদী হাসান, মেহরাব হোসেন সামিন, নাইম উদ্দিন, আমান শরীফ, আব্দুল্লাহ, হুজাইফা, আশরাফুল ইসলাম, বিপ্লব কুজুর (গোলরক্ষক), সাজিবুর রহমান (গোলরক্ষক) ও ওবায়দুল হোসেন জনি।

এজেড/এইচজেএস