গ্রীন ডেল্টা ইন্সুরেন্স প্রিমিয়ার ডিভিশন হকি লিগে শিরোপার লড়াই এখন অনেকটা শেষ অঙ্কে। আগামী ১৯ এপ্রিল আবাহনী-মোহামেডান ম্যাচের ফলাফলের ওপরই নির্ভর করবে লিগ শিরোপা। অর্থাৎ, আবাহনী-মোহামেডান ম্যাচই এখন অঘোষিত ফাইনালে রূপ নিয়েছে।

আজ (মঙ্গলবার) মওলানা ভাসানী স্টেডিয়ামে দিনের একমাত্র ম্যাচে ৬-৫ গোলে উষাকে হারিয়েছে মোহামেডান। আর তাতেই আবাহনীকে টপকে ৩৫ পয়েন্ট নিয়ে মোহামেডান এককভাবে শীর্ষে ওঠে গেল। মোহামেডানের শেষ ম্যাচ ১৯ এপ্রিল আবাহনীর বিপক্ষে। ওই ম্যাচে জিতলেই মোহামেডান চ্যাম্পিয়ন। তারা ওই ম্যাচ হারলে শিরোপা জেতার সম্ভাবনা তৈরি হবে আবাহনীর। ১৫ ম্যাচে আবাহনীর তখন ৩৭ পয়েন্ট হবে। এখন পর্যন্ত ১৩ ম্যাচে ঢাকা মেরিনার্স ইয়াংসের পয়েন্ট ৩১। তাদের পরবর্তী দুই প্রতিপক্ষ অপেক্ষাকৃত দুর্বল অ্যাজাক্স ও পুলিশ। ম্যাচ দুটি জিতলে মেরিনার্সের পয়েন্টেও দাঁড়াবে ৩৭–এ। সবমিলিয়ে আবাহনী-মোহামেডান ম্যাচের ওপরই মূলত নির্ভর করছে হকি লিগের শিরোপা।

আজ মোহামেডান এক পর্যায়ে ৫-১ গোলের লিডে ছিল। সেই ম্যাচ উষা ব্যবধান কমিয়ে ৫-৪ করে। পরবর্তীতে মোহামেডান আরেক গোল করলে স্কোরলাইন ৬-৪ দাঁড়ায়। শেষ পর্যন্ত ৬-৫ ব্যবধানে ম্যাচ শেষ করে উষা। মোহামেডানের মালয়েশিয়ান খেলোয়াড় ফাইজাল বিন সারির হ্যাটট্রিকের পাশাপাশি আল নাহিয়ান শুভ, দ্বীন ইসলাম ইমন ও আরেক মালয়েশিয়ান ফিতরি বিন সারি একটি করে গোল করেন। উষার ভারতীয় খেলোয়াড় ইশরাত ইকতিদার জোড়া গোল এবং আরশাদ হোসেন, রাজু আহমেদ তপু ও ভারতের মোহাম্মাদ শারিক একটি করে গোল করেন।

বৃষ্টির জন্য আজকের ম্যাচ পনেরো মিনিট পর শুরু হয়েছে। এরপর দফায় দফায় খেলা বন্ধও ছিল। উষা ও মোহামেডান দুই দলই প্রতিবাদ করেছে আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে। শেষ কোয়ার্টারে মোহামেডানের একাধিক খেলোয়াড় কার্ড দেখে মাঠের বাইরে ছিলেন। এ নিয়ে ম্যাচের পর বেশ উষ্মা প্রকাশ করেন মোহামেডানের কর্মকর্তারা। শেষ কয়েক মিনিটে উষার কৌশল নিয়ে অবশ্য হকি অঙ্গনে খানিকটা রহস্য সৃষ্টি হয়েছে। মোহামেডানকে প্রায় ধরে ফেলার পরিস্থিতিতে গিয়ে কয়েক মিনিট আগে তাদের ভারতীয় খেলোয়াড় তুলে নেওয়া নিয়ে প্রশ্ন উঠেছে হকি অঙ্গনে।

এজেড/এএইচএস