করোনাভাইরাসের জন্য আইপিএল স্থগিত। টুর্নামেন্ট স্থগিত হওয়ার ৭২ ঘন্টার মধ্যেই চার্টার্ড বিমানে বিশেষ ব্যবস্থায় বৃহস্পতিবার দেশে এসে পৌঁছেছেন ক্রিকেটার সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান এবং তার স্ত্রী। ক্রিকেটাররা বিশেষ ব্যবস্থায় দেশে আসলেও সাবেক জাতীয় হকি খেলোয়াড় ও বিকেএসপির কোচ মওদুদুর রহমান শুভ ভারতে আটকে আছেন। 

স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়ার (সাই) অধীনে ‘স্পোর্টস ডিপ্লোমা ইন কোচিং’ কোর্স করতে ১৩ এপ্রিল ভারত গিয়েছিলেন হকির দুই কোচ মওদুদুর রহমান শুভ, মশিউর রহমান বিপ্লব ও টেবিল টেনিসের তীর্থ। ২৬ এপ্রিল থেকে বাংলাদেশ-ভারত সীমান্ত বন্ধ। এর আগের দিনই বিপ্লব সড়কপথে বাংলাদেশে পৌঁছান। বেঙ্গালুরুতে বিপ্লবের কোর্স আগে শেষ হওয়ায় তিনি সীমান্ত বন্ধের আগেই দেশে পৌঁছাতে পেরেছেন। 

শুভর কোর্স শেষ হয়েছে ২ মে। তবে তিনি আসতে পারছেন না। শুভর কোর্সের সেন্টার ছিল পাতিয়ালায়। এখনও তিনি পাতিয়ালাতেই অবস্থান করছেন। পাতিয়ালা থেকে বাংলাদেশের কলকাতা দূতাবাসে যোগাযোগ করেছেন। সেখান থেকে শুভকে জানানো হয়েছে,‘ ৯ মে বা এর আগে যাদের ভিসার মেয়াদ শেষ হচ্ছে শুধুমাত্র তাদেরকেই দেশে ফেরার অনুমতি দেওয়া হচ্ছে।’ শুভর ভিসার মেয়াদ বেশি থাকায় তিনি এখনই দেশে ফিরতে পারছেন না। 

২৬ এপ্রিল নিষেধাজ্ঞার  মধ্যেই জাতীয় ফুটবলার নবীব নেওয়াজ জীবন কলকাতা থেকে বেনাপোলে আসেন। বাফুফে ও জীবনের ক্লাব আবাহনীর উদ্যোগে সদ্য অপারেশন করা জীবনকে ফিরিয়ে আনা হয়েছে বিশেষ ব্যবস্থায়।

সারা বিশ্বের মধ্যে ভারতে করোনা সংক্রমণ ও মৃত্যুর হার সবচেয়ে বেশি। সেই দেশে সাবেক জাতীয় হকি খেলোয়াড় ও বিকেএসপির কোচের থাকাটা দেশের ক্রীড়াঙ্গনের জন্যই উদ্বেগের কারণ। শুভ নিজেও ঝুঁকিতে আছেন বলে মনে করছেন। 

তবে তিনি যেহেতু বিকেএসপির হয়ে কোর্স করতে এসেছেন তাই বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের ওপরই নির্ভরশীল হয়ে আছেন, ‘আমরা সরকারি অনুমতি পত্র নিয়েই কোচিং কোর্স করতে এসেছি। সরকারের বিশেষ অনুমতি ছাড়া ৯ মের আগে ভারত ত্যাগ সম্ভব নয়। আজ ৭ মে আর দুই দিন রয়েছে। ৯ মের পর নতুন সিদ্ধান্তের অপেক্ষায় আছি। ইতোমধ্যে আমার প্রতিষ্ঠান বিকেএসপিকে বিষয়টি জানিয়েছি।’ 

পার্শ্ববর্তী দেশ ভারতে খেলতে যাওয়া ছাড়াও বাংলাদেশের ক্রীড়াবিদ ও ক্রীড়া সংশ্লিষ্টরা নানা কাজে গিয়ে থাকেন। বাংলাদেশ টেবিল টেনিস ফেডারেশনের কোষাধ্যক্ষ ও ফুটবল ফেডারেশনের হেড অফ মিডিয়া আহসান আহমেদ অমিত ভারতে এখনও চিকিৎসাধীন রয়েছেন। প্রথম মহিলা ফিফা রেফারি জয়া চাকমাও ভারতে রয়েছেন। তিনি অবশ্য উচ্চ শিক্ষারত। 
 
এজেড/এমএইচ