দেশের হকিতে অনেক সমস্যা। হকির সর্বোচ্চ প্রতিযোগিতা প্রিমিয়ার লিগ অনিয়মিত। প্রিমিয়ার লিগ মাঠে গড়ালে শুরু হয় আম্পায়ারিং নিয়ে অভাব-অভিযোগ। ৭০ মিনিটের খেলা শেষ হতে লাগে তিন ঘন্টা। ঝামেলা বেশি হলে ম্যাচ গড়ায় পরের দিন। 

১৯-২৩ সেপ্টেম্বর দলবদল হলেও ইতোমধ্যে অনেক ক্লাব নিজেদের ঘর গুছিয়েছে। ১৩ অক্টোবর থেকে ক্লাব কাপ। ক্লাব কাপ শেষ হওয়ার তিনদিন পর থেকে লিগ। লিগের শুরু থেকেই বিদেশি আম্পায়ার আসার কথা জানালেন ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ, ‘বিদেশি খেলোয়াড়ের মতো আমরা বিদেশি আম্পায়ারের বিষয়টিও অনুমোদন দিয়েছি। বিদেশি আম্পায়ার লিগের শুরু থেকে আনার চেষ্টা করব।’ 

বিদেশি আম্পায়ার সংখ্যা ও জাতীয়তা নিয়ে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক বলেন, ‘অন্তুত দুজন বিদেশি আম্পায়ার তো লাগবেই। প্রয়োজনে আরো বেশি হতে পারে। করোনাকালীন সময়ে অনেক বিধি-নিষেধ রয়েছে। আমরা বিভিন্ন দেশে যোগাযোগ করছি আম্পায়ারের বিষয়ে।’ ক্লাব কাপ টুর্নামেন্ট ঘরোয়া আম্পায়ার দিয়ে পরিচালিত হলেও লিগের শুরুর দিকে বিদেশি আম্পায়ার আনার পরিকল্পনা ফেডারেশনের।

হকি লিগে ক্লাবগুলোর আম্পায়ারের সিদ্ধান্ত না মানার অভ্যাস পুরনো। বিদেশি আম্পায়ার আসলেও যে সুশৃঙ্খলভাবে খেলা হবে এর নিশ্চয়তা নেই। উন্নত মান ও বলিষ্ঠ আম্পায়ারিংয়ের জন্য বিদেশি আম্পায়ার আনা হলেও সাম্প্রতিক সময়ে অনেক বিদেশি নিম্নমানের আম্পায়ার এসেছিল। ফলে সমস্যা-বিতর্ক কমার বদলে আরো বেড়েছিল।

আজ সোমবার বিকেলে প্রধানমন্ত্রীর অনুদানের অর্থ ক্লাবগুলোকে হস্তান্তর করেছে ফেডারেশন। ক্লাবের প্যাডে সভাপতি/সাধারণ সম্পাদকের স্বাক্ষরিত চিঠিতে মনোনীত ব্যক্তির কাছে ফেডারেশন চেক হস্তান্তর করেছে। গত আসরের তিন শীর্ষ দল ঢাকা মোহামেডান, আবাহনী ও মেরিনার্স ১২ লাখ করে অর্থ পেয়েছে। লিগের অবস্থান অনুযায়ী বাকিগুলো অর্থ পেয়েছে। দিলকুশা স্পোর্টিং ক্লাব থেকে দুজন ব্যক্তির নাম আসায় ফেডারেশন এই ক্লাবের চেক হস্তান্তর করেনি। 

প্রধানমন্ত্রীর অনুদান থেকে প্রাপ্ত অর্থ ক্লাবগুলোর আসন্ন দলবদলে উন্নয়নে বড় সহায়ক হবে বলে মন্তব্য করেছেন সকল ক্লাব প্রতিনিধিরাই। ফেডারেশনের অন্যতম সহ-সভাপতি আব্দুর রশীদ শিকদার ক্লাবগুলোকে অর্থ হস্তান্তর করার পর বলেন, ‘প্রধানমন্ত্রীর অনুদান লিগ আয়োজনের ব্যাপারে বড় ভূমিকা রেখেছে। ক্লাবগুলোর জন্যও বড় একটি সাহায্য হিসেবে কাজ করছে।’ হকি লিগের নিয়মিত স্পন্সর গ্রিন ডেল্টা এবার পৃষ্ঠপোষক হিসেবে থাকছে।

এজেড/এটি/টিআইএস