ভারত, পাকিস্তানের অধিনায়ক ট্রফির সামনে পোজ দেন প্রায়ই। বাংলাদেশের অধিনায়ক আশরাফুলের জন্য এমন অভিজ্ঞতা নতুন। জাতীয় দলের আমর্ব্যান্ড এবারই উঠেছে তার হাতে। সেটা এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির মতো গুরুত্বপূর্ণ আসরে।

আজ (সোমবার) দুপুরে মওলানা ভাসানী স্টেডিয়ামে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির ট্রফির উন্মোচন হয়। এই ট্রফি শেষ পর্যন্ত কার হাতে উঠবে সেটা দেখার জন্য অপেক্ষা করতে হবে ২২ ডিসেম্বর সন্ধ্যা পর্যন্ত।
 
টুর্নামেন্ট ছিল ছয় দলের। শেষ পর্যন্ত মালয়েশিয়া করোনার জন্য আসছে না। মালয়েশিয়ার না থাকার বিষয়ে এশিয়ান হকি ফেডারেশনের সিইও তৈয়ব ইকরাম বলেন, ‘মালয়েশিয়া আসলে টুর্নামেন্ট আরো আকর্ষণীয় হতো। তারপরও এই পাঁচ দল এশিয়ার অন্যতম সেরা। অলিম্পিক ব্রোঞ্জজয়ী দেশও রয়েছে।’ টোকিও অলিম্পিকসে ভারত ব্রোঞ্জ জিতেছে। সেই দলের সাত জন বাংলাদেশে এসেছেন এই টুর্নামেন্ট খেলতে।

ভারতের অধিনায়ক মানপ্রিত সিং বলেন, ‘টুর্নামেন্টে ৫ দল অংশ নিচ্ছে। সবার জন্য শুভ কামনা। আমরা নিজেদের সর্বোচ্চটা দিয়ে ভালো কিছু করার চেষ্টা করব।’ পাকিস্তানের হকির সোনালী দিন আর নেই। তারপরও ভালো খেলার প্রত্যয় অধিনায়ক উমর ভুট্টোর, ‘দুই বছর পর আমরা আন্তর্জাতিক হকিতে অংশ নিচ্ছি। করোনার কারণে এতদিন মাঠের বাইরে ছিলাম। আমরা চেষ্টা করব টুর্নামেন্টে ভালো খেলার।’ 

বাংলাদেশের অধিনায়ক আশরাফুল ইসলাম বলেন, ‘৫ দল নিয়ে চ্যাম্পিয়নস ট্রফি হচ্ছে। আমি আশা করব এই ৫ দলের ভেতরে যারা ভালো খেলবে তারা চ্যাম্পিয়ন হবে।’ জাপান অধিনায়ক সেং তানাকার লক্ষ্য চ্যাম্পিয়ন হওয়া। কোরিয়ার অধিনায়কেরও চোখ শিরোপায়।

এজেড/এমএইচএমএইচ/এটি