চলতি বছর ১০-২৫ সেপ্টেম্বর চীনের হাংজু শহরে এশিয়ান গেমস অনুষ্ঠিত হওয়ার কথা। এজন্য অংশগ্রহণকারী দেশগুলো প্রস্তুতি নিচ্ছে। ঠিক সেই সময় শোনা যাচ্ছে এক বছরের জন্য পিছিয়ে যেতে অলিম্পিকের পর সর্ববৃহৎ এই ক্রীড়া আসর।

আন্তর্জাতিক গণমাধ্যমে গেমস পেছানোর খবর নিয়ে রিপোর্ট হয়েছে গত কয়েকদিনে। করোনা ভাইরাস নতুন করে আক্রমণাত্মক হয়ে উঠছে চীনে। নতুন করে করোনা ভাইরাস সংক্রমন ছড়িয়ে পড়ায় এক বছরের জন্য স্থগিত হতে পারে গেমস। আন্তর্জাতিক মাধ্যমে এমন আভাসই দিলেন এশিয়ান অলিম্পিক কাউন্সিলের মহাপরিচালক কুয়েতের হুসেইন আল-মুসালাম, ‘এখনো পর্যন্ত কমিটি এ ব্যাপারে কোনো ধরনের আনুষ্ঠানিক সিদ্ধান্ত নেয়নি। কিন্তু গেমস পেছানোর সম্ভাবনা রয়েছে।’
 
আন্তর্জাতিক মিডিয়ায় গেমস নিয়ে এমন খবর বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের কর্মকর্তাদের দৃষ্টিগোচর হয়েছে। এশিয়ান গেমসে বাংলাদেশের শেফ দ্য মিশন ও বিওএ’র কোষাধ্যক্ষ একে সরকার বলেন, ‘গেমসের আয়োজক অলিম্পিক কাউন্সিলর অফ এশিয়া ( ওসিএ) আমাদের এখনো কিছু জানায়নি। তাদের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানার আগ পর্যন্ত আমরা অনুশীলন চালিয়ে যাবো। আন্তর্জাতিক মাধ্যমে দেখছি গেমস পেছানোর সম্ভাবনার বিষয়টি। দেখা যাক স্বাগতিক চীন এবং ওসিএ কি সিদ্ধান্ত নেয়।’
 
অন্যতম বড় শহর সাংহাই গত দুবছরের মধ্যে কোভিডে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত অবস্থায় রয়েছে। সপ্তাহখানেক ধরে সেখানে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। প্রায় ২৫ মিলিয়ন মানুষকে তাদের ঘরে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। গেমস আয়োজন হ্যাংঝু থেকে সাংহাইয়ের দূরত্ব ১১০ মাইল। এশিয়ান গেমসের জন্য ৫৬টি ক্রীড়ার প্রায় সবকটি ভেন্যু ইতোমধ্যেই পুরোপুরি প্রস্তুত করা হয়েছে। বাংলাদেশের এই গেমসের ১৮টি ডিসিপ্লিনে অংশ নেওয়ার কথা রয়েছে।

করোনা ভাইরাসের কারণে চীনে সব ধরনের আন্তর্জাতিক খেলা বাতিল হয়েছিল। তবে গত ফেব্রুয়ারিতে বেইজিংয়ে শীতকালীন অলিম্পিক আয়োজন করেছে চীন। তবে এ জন্য বায়ো-বাবল পরিস্থিতির মধ্যে সবাইকে রেখেছে দেশটি। 

এজেড/এমএইচ