জাতীয় ক্রীড়া পুরস্কার প্রদান অনুষ্ঠান যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রীকে বলেছিলেন, ‘বাংলাদেশের ক্রীড়াঙ্গনে আন্তর্জাতিক অঙ্গনে সফল হচ্ছে। আজই ইরাক থেকে আরচ্যার সাফল্য আনতে পারে।’ এশিয়া কাপ আরচ্যারিতে আজ তিন ইভেন্টের স্বর্ণের লড়াইয়ে ছিল বাংলাদেশ। ইতোমধ্যে দলগত দুই ইভেন্টের ফাইনালে হেরেছেন রোমান-দিয়ারা। 

দুই ইভেন্টেই বাংলাদেশ হেরেছে ভারতের কাছে। দিয়া-বিউটিরা টাইব্রেকে হারলেও রোমানরা সেই অর্থে প্রতিদ্বন্দ্বিতাই করতে পারেননি। ৫-১ সেটে হেরেছেন তারা।

রিকার্ভ নারী দলগত ইভেন্টে ৪-৪ সেট পয়েন্টে এ সমতা ছিল। ফলাফল নির্ধারণে টাইব্রেক হয়। সেখানে বাংলাদেশের তিন আরচ্যার ২৯ স্কোর করেন। ভারতের আরচ্যার ৩০ এর কাছাকাছি করায় বাংলাদেশ স্বর্ণ বঞ্চিত হয়। একটুর জন্য সঙ্গী হলো হতাশা!

দিয়া সিদ্দিকী, বিউটি রায় ও নাসরিন আক্তারের সমন্বয়ে বাংলাদেশ দল ফাইনালে দুর্দান্ত লড়েছিল। প্রথম সেটে ৫৩-৫২ তে জেতেন দিয়ারা। পরের সেটে ৫৪-৫০ এ হেরে যায় বাংলাদেশ। এর পরের সেটেও হারে বাংলাদেশ। শেষ সেটটি বাংলাদেশের জন্য জয় বাধ্যতামূলক ছিল। সেই সেটে দিয়ারা ৫১-৪৭ এ জেতে ম্যাচে ৪-৪ সেট পয়েন্টে সমতা আনেন। 

টাইব্রেকে তিন জন একটি করে তির ছুড়েন। টাইব্রেকেও প্রায় সমতাই ছিল বাংলাদেশের। দিয়া, নাসরিন ও বিউটির তিন তীরে স্কোর হয় ২৯। ভারতের তিন আরচ্যারের স্কোর পুরোপুরি ৩০ না হলেও ৩০ এর কাছাকাছি থাকায় তারা চ্যাম্পিয়ন হিসেবে ঘোষিত হন।

দিয়াদের তুলনায় রোমানরা প্রতিদ্বন্দ্বিতা করতে পারেননি। প্রথম সেট ৫৫-৫৫ তে ড্র হয়। পরের দুই সেট ভারত জেতায় আর শেষ সেটের প্রয়োজন হয়নি। ৫-১ সেট পয়েন্টে রিকার্ভ পুরুষ দলগত ইভেন্টের স্বর্ণ জেতে ভারত। দ্বিতীয় ও তৃতীয় সেটে ভারতের চেয়ে দুই স্কোর করে কম করে। রোমান সানা, আব্দুর রহমান ও হাকিম আহমেদ রুবেল রিকার্ভ পুরুষ দলগত ইভেন্টে খেলেছেন। 

কিছুক্ষণ পর রিকার্ভ ব্রোঞ্জ লড়াইয়ে দিয়া ও বিউটি লড়বেন। বুধবার বিকেলে রিকার্ভ পুরুষ ব্যক্তিগত ইভেন্টে রোমান সানা স্বর্ণের লড়াইয়ে নামবেন ভারতের মৃণালের বিপক্ষে। 

এজেড/এটি