মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে সাধারণত আন্তর্জাতিক ভলিবল, ফেন্সিং, জিমন্যাস্টিক্স হয়। বক্সিং প্রতিযোগিতা আজই প্রথম। পল্টনের মোহাম্মদ আলী বক্সিং স্টেডিয়াম থেকে আজকের বক্সিং প্রতিযোগিতায় ভিন্নতা ছিল কিছুটা। 

বাংলাদেশ বক্সিং ফেডারেশন পল্টনে যে প্রতিযোগিতা আয়োজন করে সেটা অ্যামেচার বক্সিং। মিরপুর ইনডোরে আজ প্রথম বারের মতো হলো পেশাদার বক্সিং। এই প্রতিযোগিতার সঙ্গে বক্সিং ফেডারেশনের কোনো সম্পৃক্ততা নেই। বাংলাদেশ বক্সিং ফাউন্ডেশনের পক্ষ থেকে প্রথমবারের মতো এই উদ্যোগ নেয়া হয়েছে। 

প্রথম পেশাদার বক্সিং দেখতে মিরপুর ইনডোরের গ্যালারীতে হাজির হয়েছিলেন কয়েক শ দর্শক। বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান থেকেও কয়েকজন শিক্ষার্থী দেশে প্রথমবারের মতো আয়োজিত এই প্রতিযোগিতা দেখতে এসেছিলেন।

মিরপুরের ইনডোরের এক কোণে বক্সিংয়ের রিং স্থাপিত হয়েছে। এর পাশে ভিআইপিদের জন্য কিছু চেয়ার ছিল। লাইটিংয়ের আলোয় বক্সাররা রিংয়ে লড়েছেন। এই প্রতিযোগিতায় স্বাগতিক বাংলাদেশ ছাড়া ভারত ও নেপালের বক্সাররাও এসেছেন। 

ভারতের অন্যতম তারকা বক্সার হার্শিল বাংলাদেশের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন, ‘ভারতে পেশাদার বক্সিং বেশ জনপ্রিয়। বাংলাদেশের এই প্রয়াসটি দারুণ। আশা করি সামনে আবারো আয়োজন হবে।’

বাংলাদেশের বক্সার আমিনুল প্রথমবারের মতো পেশাদার বক্সিংয়ের রিংয়ে নেমে বেশ খুশি, ‘আমরা আগে কখনো এটি খেলিনি। আরো সময় ও প্রতিযোগিতায় অংশ নিলে এই বক্সিংয়ে আমাদের মান উন্নয়ন হবে।’ 

পেশাদার বক্সিংয়ে বক্সাররা আর্থিক সম্মানী পেয়ে থাকেন। অ্যামেচার বক্সিংয়ের তুলনায় এই বক্সিংয়ে ঝুঁকির মাত্রাটাও একটু বেশি। বাংলাদেশ প্রথম পেশাদার বক্সিং শুরু করায় বক্সারদের নতুন দিগন্তের দ্বার উন্মোচিত হলো। আজই এই টুর্নামেন্টের সমাপ্তি হবে। আজকের রাতটি বাংলাদেশের বক্সার ও বক্সিংয়ের জন্য বিশেষ রাত হয়ে থাকবে। 

এজেড/এনইউ