এই বছরের অক্টোবর-নভেম্বরের মধ্যে শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস শুরু হতে পারে। গতকাল রাতে বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের কার্যনির্বাহী কমিটির সভায় এ আলোচনা হয়েছে। উপজেলা পর্যায় থেকে এই গেমস শুরু হয়ে চূড়ান্ত পর্ব হবে ঢাকায়। গেমসের ফাইনাল রাউন্ড ২০২৩ সালের জানুয়ারি-ফেব্রুয়ারিতে করার সম্ভাব্য দিনক্ষণ ঠিক করা হয়েছে। 

বিওএ নতুন কার্যনির্বাহী কমিটির প্রথম সভাতেই যুব গেমসকে শেখ কামালের নামে নামকরণ করা হয়েছিল। গতকালের সভায় সেই গেমসের শুরু ও শেষের সময়সূচি নিয়ে আলোচনা হয়েছে। গেমসে ডিসিপ্লিন, ভেন্যুর সংখ্যা এগুলো পরবর্তীতে চূড়ান্ত হবে। গেমস উপলক্ষে একটি স্টিয়ারিং কমিটি গঠন করা হবে। ২০১৮ সালের মার্চে প্রথমবারের মতো দেশব্যাপী যুব গেমস হয়েছিল।

২০১৮ সালের মার্চে প্রথমবারের মতো দেশব্যাপী যুব গেমস হয়/ফাইল ছবি

সামনের মাসে বাংলাদেশ কমনওয়েলথ গেমসে অংশ নেবে। আগস্ট মাসে খেলবে ইসলামিক সলিডারিটি গেমসে। তুরস্কের ইসলামিক গেমসে টেবিল টেনিসে খেলোয়াড় সংখ্যা বাড়ানোর দাবি ছিল। সেই বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করে পর্যালোচনা করার সিদ্ধান্ত হয়েছে গতকালের সভায়। ইসলামিক সলিডারিটি গেমসের শেফ দ্য মিশন সিরাজউদ্দীন আলমগীর সামগ্রিক বিষয় তুলে ধরেন সভায়।

আগামী ২০ জুলাই থেকে ২ আগস্ট পর্যন্ত পর্যায়ক্রমে বার্মিংহাম যাবে দল। কমনওয়েলথ গেমস শেষে ২ আগস্ট থেকে ১০ আগস্ট পর্যন্ত পর্যায়ক্রমে বার্মিংহাম ছাড়বে। তুরস্কের কোনিয়া শহরে পঞ্চম ইসলামিক সলিডারিটি গেমসে ১১টি ডিসিপ্লিনে অংশ নিতে আগামী ৩ আগস্ট - ১৫ আগস্ট পর্যন্ত পর্যায়ক্রমে কোনিয়া যাবে দল। ১২ থেকে ১৯ আগস্টের মধ্যে কোনিয়া ছাড়বেন দলের সদস্যরা।

কালকের সভায় কয়েকটি কমিটি গঠন করা হয়েছে। মার্কেটিং কমিটিতে সহ-সভাপতি মাহবুব আরা গিনিকে চেয়ারম্যান, আরেক সহ-সভাপতি শেখ বশির আহমেদকে কো-চেয়ারম্যান এবং নির্বাহী সদস্য এসএম নেওয়াজকে সোহাগ সদস্য সচিব করা হয়েছে। বিওএ'র নির্বাহী কমিটির পরবর্তী সভা পদ্মা সেতুর পাড়ে করার সিদ্ধান্ত হয়েছে। 

এজেড/এনইউ