জীবনের দ্বিতীয় ইনিংস শুরু করেছেন সদ্য সাবেক দ্রুততম মানব মোঃ ইসমাইল। তার জীবনসঙ্গীটিও এই জগতেরই, অ্যাথলেট তামান্না রহমান। দুই জনের মধ্যে আগে থেকে পরিচয়-প্রণয় ছিল। পরবর্তীতে পারিবারিকভাবে গতকাল শুক্রবার বিবাহ বন্ধনে আবদ্ধ হন তারা। 

রাতে রাজধানীর এক হোটেল পারিবারিক অনুষ্ঠানের আয়োজন করেন ইসমাইল। সেখানে অ্যাথলেটিকস ফেডারেশনের সহ-সভাপতি ফারুকুল ইসলাম, ইসমাইলের কোচ ফরিদ খান চৌধুরী, অ্যাথলেটিকস কোচ কিতাব আলী, তারকা সাঁতারু মাহফিজুর রহমান সাগর সহ আরো অনেক উপস্থিত ছিলেন। ফেডারেশনের যুগ্ম সম্পাদক ও কোচ ফরিদ খান চৌধুরীর শিষ্য ইসমাইল ও তামান্না উভয়ই। ট্র্যাক অ্যান্ড ফিল্ডের অভিভাবকের মতো বিয়েতেও অভিভাবক (উকিল বাবা) হয়েছেন ফরিদ। 

ইসমাইল ও তামান্না দুই জনই নৌবাহিনীতে কর্মরত। নৌবাহিনীর হয়ে জাতীয় অ্যাথলেটিকসে অংশগ্রহণ করেন তারা। তামান্না বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান থেকে বেড়ে উঠেছেন। ইসমাইল বিকেএসপির না হলেও জাতীয় অ্যাথলেটিকসে জাম্প ও স্প্রিন্ট দুটোতেই তিনি দাপট দেখিয়েছেন। ২০২১ সালে ইসমাইল দ্রুততম মানব হয়েছিলেন। 

অ্যাথলেটিকস ট্র্যাকে দারুণ বোঝাপড়া ইসমাইল ও তামান্নার মধ্যে। জীবনের দ্বিতীয় ইনিংসের শুরুতে সবার কাছে দোয়া চেয়েছেন তারা। 

এজেড/এটি/এনইউ