আগামীকাল বৃহস্পতিবার মালদ্বীপের ইউকুলহাস দ্বীপে ওয়েস্টার্ন এশিয়ান ইয়ুথ দাবা চ্যাম্পিয়নশিপস শুরু হচ্ছে। অ-৮, ১০, ১২, ১৪, ১৬ ও ১৮ ওপেন ও বালিকা বিভাগে হবে খেলা। বাংলাদেশের ১৪ জন দাবাড়ু এ চ্যাম্পিয়নশিপে অংশ নিচ্ছেন। 

স্ট্যান্ডার্ড, র‌্যাপিড ও ব্লিটজ তিনটি পদ্ধতিতে এ চ্যাম্পিয়নশিপের খেলা হবে। এ চ্যাম্পিয়নশিপ হতে ক্যাটাগরি অনুযায়ী সরাসরি আন্তর্জাতিক মাস্টার, নারী আন্তর্জাতিক মাস্টার, ফিদে মাস্টার, নারী ফিদে মাস্টার, ক্যান্ডিডেট মাস্টার ও নারী ক্যান্ডিডেট মাস্টারের খেতাব অর্জনের সম্ভাবনা রয়েছে। এশিয়ান দাবা ফেডারেশন এ চ্যাম্পিয়নশিপে প্রধান বিচারকের দায়িত্ব পালনের জন্য বাংলাদেশের আন্তর্জাতিক দাবা বিচারক মো. হারুন অর রশিদকে নিয়োগ দিয়েছেন। তিনি গতকাল মালদ্বীপ পৌঁছেছেন।   

আজ বুধবার ১৮ সদস্য বিশিষ্ট বাংলাদেশ দাবা দল ঢাকা ত্যাগ করে। এই চ্যাম্পিয়নশিপে অংশ নিতে যাওয়া দাবাড়ুরা হলেন- ক্যান্ডিডেট মাস্টার মনন রেজা নীড় ও নারী ফিদে মাস্টার নোশিন আঞ্জুম (ওপেন অনূর্ধ্ব-১৮), কাজী জারিন তাসনিম (বালিকা অনূর্ধ্ব-১৮), মোহাম্মদ সাকের উল্লাহ (ওপেন অনূর্ধ্ব-১৬), জান্নাতুল ফেরদৌসী (বালিকা অনূর্ধ্ব-১৬),মো. সাজিদুল হক ও সৈয়দ রিদওয়ান (ওপেন অনূর্ধ্ব-১৪), ইশরাত জাহান দিবা (বালিকা অনূর্ধ্ব-১৪), সাকলাইন মোস্তফা সাজিদ (ওপেন অনূর্ধ্ব-১২), আইয়ান রহমান (ওপেন অনূর্ধ্ব-১০), ওয়ারসিয়া খুশবু (বালিকা অনূর্ধ্ব-১০) এবং রাইয়ান রশিদ মুগ্ধ ও সাফায়েত কিবরিয়া (ওপেন অনূর্ধ্ব-৮)। 

এজেড/এনইউ