বাংলাদেশের ক্রীড়াবিদ, সংগঠকরা সব সময় অপেক্ষা থাকেন কখন হবে এসএ গেমস। বাংলাদেশের ক্রীড়াসংশ্লিষ্ট অনেকের জন্য এটাই মূলত ‘অলিম্পিক’। এই এসএ গেমস নিয়ে আবার আলাপ-আলোচনা শুরু হয়েছে। আসন্ন গেমসের স্বাগতিক পাকিস্তান আজ একটি জুম সভা আয়োজন করেছিল। সেই সভায় অবশ্য গেমসের ব্যাপারে সুনির্দিষ্ট কোনো সিদ্ধান্ত ও নির্দেশনা আসেনি। 

আগামী বছরের মার্চে গেমসের একটি সম্ভাব্য সময় ছিল। সেই সময় গেমস হচ্ছে না সেটি সম্পূর্ণ নিশ্চিত। পরবর্তী সময় কখন সেটি এখনো জানাতে পারেনি গেমসের স্বাগতিক দেশ পাকিস্তান। তবে আগামী বছর নভেম্বর-ডিসেম্বরের মধ্যে আয়োজনের চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে জানা গেছে।

বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের মহাসচিব সৈয়দ শাহেদ রেজা আজকের সভায় অংশগ্রহণের পর বলেন, সবাই গেমসের ব্যাপারে ইতিবাচক মনোভাব পোষণ করেছে। স্বাগতিক দেশ একটু সময় নিয়েছে গেমসের সময় নির্ধারণের ব্যাপারে। অল্প কিছু দিনের মধ্যে তারা সময়ের ব্যাপারে আমাদের জানাবে এবং পরবর্তী সভাগুলোতে বিষয়গুলো নিয়ে আরো বিশেষভাবে আলোচনা করে চূড়ান্ত হবে।

আজকের সভায় দিনক্ষণ ঠিক না হলেও সাধারণ অনেক বিষয়ে আলোচনাই হয়েছে। ডিসিপ্লিনের সংখ্যা, করোনার জন্য চীন এশিয়ান গেমস সহ প্রাসঙ্গিক অনেক বিষয়ই সভায় কথা হয়েছে।

পাকিস্তানে সাম্প্রতিক সময়ে রাজনৈতিক অস্থিরতা ছিল। সামনে পাকিস্তানের জাতীয় নির্বাচন। এ সব বিষয় বিবেচনা করেই পাকিস্তান অলিম্পিক কিছু দিনের মধ্যে গেমসের একটি রুপরেখা প্রদান করবে সাফের দেশগুলোকে। 

এজেড/এনইউ