বিশ্ববিদ্যালয় পর্যায়ে ক্রীড়াক্ষেত্রে অসামান্য অবদানের জন্য প্রদান করা হয় ব্লু পদক। সেই ঐতিহ্যবাহী ব্লু পদক এবার বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) চালু করেছে। বিকেএসপির প্রথম ব্লু পেয়েছেন দেশ সেরা আরচ্যার দিয়া সিদ্দিকী। গতকাল বিকেএসপিতে এক অনুষ্ঠানে এই পদক দেয়া হয়।
 
প্রথম ব্লু পেয়ে উচ্ছ্বসিত দিয়া সিদ্দিকী, ‘আমি প্রথমে ভেবেছিলাম এটা হয়তো অনেক আগে দিত, এখন আবার নতুন করে শুরু হয়েছে। যখন জানলাম এবারই প্রথম ব্লু দেয়া হচ্ছে, তখন ভিন্ন রকম ভালোলাগা কাজ করেছে। প্রথম ব্লু পাওয়ায় আমার নামটা বিশেষভাবে থাকবে।’ আরেকটি কারণে দিয়া দারুণ উচ্ছ্বসিত, ‘আরচ্যারি এ দিয়ে শুরু ফলে অনেক কিছুতে প্রথমে থাকে। বিকেএসপির প্রথম ব্লু-ও পেল একজন আরচ্যার। এটা দারুণ গর্বের আরচ্যারির জন্য।’
 
বিকেএসপি শিক্ষার্থীদের মধ্যে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে পারফরম্যান্স বিবেচনা করে ২০২১ সালে একজনকেই ব্লু প্রদান করেছে। দিয়া ২০২১ সালে টোকিও অলিম্পিকে অংশ নিয়েছিলেন। বিকেএসপির শিক্ষার্থী থাকাবস্থায় বিশ্বের সর্ববৃহৎ গেমসে অংশগ্রহণ বিশেষ মর্যাদা বয়ে এনেছে শিক্ষা প্রতিষ্ঠানটির জন্য। অলিম্পিকে অংশগ্রহণ ছাড়াও জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়েও তার অসাধারণ পারফরম্যান্স ছিল ২০২১ সালে।
 
ব্লু পদক একজন পেলেও কালার পেয়েছেন তিন জন। বিকেএসপি শিক্ষার্থীদের মধ্যে যারা সিনিয়র জাতীয় পর্যায়ে রেকর্ড গড়েছেন তারাও পেয়েছেন পদক। বিগত সময়ে বিভিন্ন ডিসিপ্লিনে সেরা পুরুষ/নারী ক্রীড়াবিদের পুরস্কার দেয়া হতো। এবারই প্রথম ব্লু পদক দেয়া শুরু হয়েছে। 

এজেড/এইচএমএ